14
Jul, 2019

আজ, অনলাইন গেমিং এর জনপ্রিয়তা শিশু এবং তরুণদের মাঝে অতি দ্রুত বেড়ে উঠেছে। গবেষণা অনুযায়ী, ৯-১৬ বছর বয়সের বয়সের বাচ্চাদের দ্বারা উপভোগ করা শীর্ষ ক্রিয়াকলাপগুলির মধ্যে গেমিং অন‍্যতম হিসাবে বিবেচিত হয়, এমনকি গেমিং সামাজিক নেটওয়ার্কিংয়ের চেয়ে বেশি জনপ্রিয়।

একটি গেমের সময় ইন্টারনেট সংযোগের প্রাপ্যতা অনলাইন গেমারদের জন্য একটি নতুন মাত্রা যোগ করেছে। মূলত, এটি খেলোয়াড়দের অন্য যে কোনও খেলোয়াড়ের বিরুদ্ধে বা তাদের সাথে খেলার এক অনন্য অভিজ্ঞতার দ্বার উন্মোচন করেছে।

অনলাইন গেমিং এর ধরন :

আপনি কি জানেন অনলাইন গেম খেলার বিভিন্ন উপায় আছে? যদি না হয়, তাহলে আমরা আপনাকে কয়েকটি সম্পর্কে জানাচ্ছি –

পিসি গেমস :

পিসি গেমস হচ্ছে সেই সব গেম যা কম্পিউটারে খেলা হয়। এই ধরনের গেম দোকান থেকে ক্রয় করা যেতে পারে বা ইন্টারনেট থেকে সরাসরি ডাউনলোড করা যেতে পারে।

দ্রুত পরামর্শ – অনেক পিসি গেমগুলি ইন্টারনেট ব্যবহার করে যেখানে গ্যামাররা ভার্চুয়াল স্পেসগুলিতে একসাথে যোগাযোগ করে। অতএব, আপনার পিসিকে নিরাপদ এবং সুরক্ষিত রাখতে আপনার ডিভাইসে সেরা ভাইরাস সুরক্ষা সফ্টওয়্যার চালানোর পরামর্শ দেওয়া হচ্ছে।

মোবাইল গেমস :

মোবাইল গেমগুলি মোবাইল ডিভাইসগুলিতে চালিত যা অন্য মোবাইল ডিভাইসগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ। বাস, মেট্রো বা কেবল সময় কাটানোর জন্য অনেককেই তাদের স্মার্টফোনগুলিতে গেম খেলতে দেখা যায়

দ্রুত পরামর্শ – আপনার স্মার্টফোন আপনার সমস্ত মূল্যবান তথ্য বহন করে। অতএব, এটি একটি ভাল এবং নির্ভরযোগ্য মোবাইল নিরাপত্তা সফ্টওয়্যার সঙ্গে প্যাচ করার পরামর্শ দিচ্ছি। এ ছাড়া, আপনার স্মার্ট ডিভাইসটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করা ভাল।

অপেক্ষা করুন আপনাদের জন্য আরো আছে!

অনলাইন গেমিং এর ঝুঁকি :

অনলাইন গেম যে ধরনের ঝুঁকি প্রবণ হতে পারে, তার কিছু নীচে তালিকাভুক্ত করা হল :

বিষয়বস্তু- কিছু গেম আপনার সন্তানের বয়সের জন্য উপযুক্ত নাও হতে পারে। তাদের মধ্যে সহিংস বা যৌনতাপূর্ণ সামগ্রী থাকতে পারে।

যোগাযোগ – মূলত, এটি অন্য ব্যবহারকারীর সাথে যোগাযোগের এক ধরনের মাধ্যম যা ব্যক্তিগতভাবে বা তথ্যগতভাবে ক্ষতিগ্রস্থ করতে পারে।

পরিচালনা – অনলাইন বিপন্নতার সবচেয়ে বিপজ্জনক ধরন যেখানে একজন ব্যক্তি অন্যকে ক্ষতি করতে সক্রিয় ভূমিকা রাখে যেখানে দুর্বল ব‍্যবহারকারীরা মানসিকভাবে বিপন্ন হতে পারে। তার আত্মসম্মান ও হুমকির সম্মুখিন হবে ।

‘স্মার্ট’ অনলাইন গেমিং এর জন্য নিয়ম

আমাদের প্রতিটি পিতা বা মাতার জানা উচিত এমন অনলাইন গেমিং এর জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা টিপস বাছাই করা হয়েছে। চলুন আলোচনা করি!

কারো সাথে আপনার ব্যক্তিগতকৃত তথ্য ভাগ না করে নিরাপদ থাকুন, বিশেষ করে চ্যাট বা অনলাইনে কিছু পোস্ট করার সময়। ব্যক্তিগত তথ্য এর মধ্যে ইমেইল ঠিকানা, পাসওয়ার্ড, অ্যাকাউন্ট বিবরণ এবং অন্যান্য মূল্যবান বিবরণ রয়েছে।

অনলাইনে আপনার সাথে যোগাযোগ হয়েছে এমন কারো সাথে সাক্ষাত করা অনেক বেশি বিপজ্জনক হতে পারে। এমনকি মনে রাখবেন যে অনলাইন বন্ধুদের সাথে আপনি দীর্ঘদিন ধরে কথা বলছেন, তারাও আপনার কাছে অপরিচিত। তাদের সাথে কখনো কোনো তথ্য শেয়ার না করার পরামর্শ দেওয়া হচ্ছে।

অজানা মানুষের কাছ থেকে বন্ধু অনুরোধ গ্রহণ করে সামাজিক মিডিয়া, ছবি এবং অন্যান্য ক্ষেত্রে সমস্যা হতে পারে। তারা কদর্য বার্তা এবং একটি দূষিত কম্পিউটার ভাইরাস সংবলিত হতে পারে। সতর্ক থাকুন!

জিজ্ঞাসা করা তথ্য সর্বদা শেয়ার করার জন্য নির্ভরযোগ্য কিনা তা পরীক্ষা করে দেখুন। নিরাপদ থাকুন এবং নিরাপদ রাখুন!

আপনার পিতামাতা, বন্ধু বা আত্মীয়দের বলুন যদি কিছু অস্বস্তিকর হয় বা যদি আপনি বা অন্য কাউকে বুলী করা হয়।

মনে রাখবেন! গেমিং সংস্কৃতির একটি
গোপনীয়তা হলমার্ক তৈরি করার জন্য আমাদের সঠিক সরঞ্জাম এবং সঠিক দক্ষতা আছে। নিরাপদ অনলাইন গেমিং অভিজ্ঞতার জন্য আপনার স্মার্ট ডিভাইসে প‍্যারেন্টাল কন্ট্রোলড সফ্টওয়্যার চালান।

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: