04
Sep, 2019

iphone Security Tips

প্রচুর লোকেরা অ্যাপল ডিভাইসের মালিক, কারও কারও ব্র্যান্ডের প্রতি ভালবাসা আবার কারো সুরক্ষার চিন্তা থেকে । অ্যাপল তার ব্যবহারকারীর সুরক্ষা সম্পর্কে খুব সুনির্দিষ্ট এবং এটির আইওএস সিস্টেম কোনও অননুমোদিত অ্যাপ্লিকেশনটিকে ব্যবহারকারীর ফোনে প্রবেশ করতে দেয় না। তবে হ্যাকাররা কখনও হাল ছেড়ে দেওয়ার পাত্র নয়। এমনকি ক্ষুদ্রতম দুর্বলতাগুলি আবিষ্কার করে আইওএস সিস্টেমে অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করে ।

আপনি যদি আপনার স্মার্টফোনে সঞ্চিত ডেটার সর্বোত্তম সুরক্ষা এবং সংবেদনশীল তথ্য যেমন ওয়েবসাইট লগইন, ইমেল ঠিকানা, বার্তা এবং এমনকি ফটো এবং ভিডিওগুলির সুরক্ষা চান তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমাদের কাছে কয়েকটি টিপস এবং কৌশল রয়েছে যার মাধ্যমে আপনি আইওএস সিস্টেমটিকে সুরক্ষিত রাখতে এবং হ্যাকারদের চোখের সামনে থেকে দূরে রাখতে পারেন।

  1. আইওএস আপডেট করতে ভুলবেন না

    এই প্রথম টিপটি অবশ্যই মস্তিষ্কের নয় তবে এটি আমাদের তালিকার প্রথম স্থানের দাবিদার কারণ সফ্টওয়্যারটি আপডেট করা হ’ল অনেক লোক তা করা উপেক্ষা করে। কিছু পুরানো সফ্টওয়্যার হ্যাকারদের ডিভাইস অ্যাক্সেস পেতে সহায়তা করে এই বিষয়টিকে ভুলে যাওয়া বা নিখুঁতভাবে অজ্ঞতার বাইরে এড়িয়ে যায় । প্রতিটি আইফোন ব্যবহারকারীকে আইওএসের সাম্প্রতিকতম পুনরাবৃত্তিটি চালানো আবশ্যক। আপনি যখন এটিতে থাকবেন তখন এমনকি ছোট ‘ডট’ আপডেটগুলিও আপডেট করতে ভুলবেন না।
  2. আইওএস সফ্টওয়্যারটি হ্যাক করা শক্ত এবং এই কারণেই হ্যাকাররা ক্রমাগত অ্যাপলের কোডিংয়ে ত্রুটিগুলি খুঁজছেন এই বিষয়টি সম্পর্কে অনেক লোক সচেতন। যদি তারা একটি সন্ধান করে তবে তাদের এর দুর্বলতা কাজে লাগানো থেকে বিরত রাখবে না। সুতরাং, আপনি যদি সফ্টওয়্যারটি আপডেট না করে থাকেন তবে আপনি তাদের ব্যক্তিগত ডেটাতে সম্ভাব্যরূপে অ্যাক্সেস দিচ্ছেন। অ্যাপল হ্যাকারদের ডিভাইসে লুকিয়ে থাকতে পারে এমন কোনও ছিদ্র প্যাচ করে শোষণের বিরুদ্ধে লড়াই করার জন্য আপনাকে নতুন আইওএস আপডেট প্রেরণ করে।

    এমন যদি হয় যে আপনি ইতিমধ্যে সফ্টওয়্যারটি আপডেট করেননি, নীচে্র পদক্ষেপগুলি অনুসরণ করুন:
    ১।অ্যাপটিতে সেটিংস খুলুন
    .২। জেনারেল >> সফ্টওয়্যার আপডেট প্রেস করুন ।
    আপনি একটি নোট দেখতে পাবেন যা আপনাকে জানাবে যে আপনি ইতিমধ্যে সর্বশেষতম সংস্করণটি ব্যবহার করছেন এবং না থাকলে এটি আপনাকে সর্বশেষ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করার অনুরোধ জানাবে। আইওএসের সর্বশেষতম সংস্করণটি হলো আইওএস ১২. অ্যাপল নিয়মিত পয়েন্ট আপডেটগুলি প্রেরণ করে।

  3. ‘আমার আইফোনটি সক্রিয় করুন’ সক্রিয় রাখুন
    আমাদের বিশ্বাস করুন, হ্যাকাররা বেশ জেদী । তারা এত সহজে হাল ছাড়বে না, সুতরাং তাদের থেকে এক ধাপ এগিয়ে থাকাই আমাদের কাজ। ‘আমার আইফোনটি সন্ধান করুন’ সক্রিয় করে এটি করুন। আপনি যদি কখনও নিজের আইফোনটি হারিয়ে ফেলেন তবে আপনি অন্য আইওএস ডিভাইস থেকে ‘আমার আইফোনটি অনুসন্ধান করুন’ এ লগইন করতে পারেন এবং দূরবর্তীভাবে আপনার ডিভাইসটি মুছতে পারেন । আপনার ব্যক্তিগত তথ্য এটি ব্যবহারের আগে দূরে নিয়ে যান। যদি কোনও হ্যাকার আপনার হারিয়ে যাওয়া / চুরি হওয়া ডিভাইসে প্রবেশের ব্যবস্থা করে তবে সে সেখানে কিছুই খুঁজে পাবে না।
  4. ভাবছেন ফোনটি কীভাবে মুছবেন? এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:
    • ‘আমার আইফোন খুঁজুন’ অ্যাপ্লিকেশনটিতে (বা আইক্লাউড ওয়েবসাইট) লগ ইন করুন
    • আপনার আইফোন নির্বাচন করুন
    • ‘ইরেজ আইফোন’ চাপুন
    • কনফারম করুন

    পরের বার আপনার হারিয়ে যাওয়া / চুরি হওয়া ফোনটি কোনও ইন্টারনেট সংযোগের সাথে সংযুক্ত হয়ে যাবে, এটি স্বয়ংক্রিয়ভাবে মোছা হবে । কি স্বস্তি, তাই না?

  5. সুরক্ষা রয়েছে দীর্ঘ পাসকোডে
    সম্ভবত, আপনি এই জিনিসটি হাজার বার শুনেছেন: পাস কোডটি দীর্ঘ এবং জটিল রাখুন তবে আপনার মনে রাখার পক্ষে যথেষ্ট সহজ যাতে কোনও হ্যাকার এটিকে বুঝতে পারে না। এটি অবশ্যই বুদ্ধিমানের কাজ তবে সেখানে আমাদের মধ্যে কতজন সত্যিই এই পরামর্শটি অনুসরণ করে? আপনি যদি তা করেন তবে আপনি একজন স্মার্ট ব্যক্তি। তবে, গ্রে কী নামে একটি নতুন হ্যাকিংয়ের সরঞ্জাম রয়েছে যা আইফোন এবং আইপ্যাড পাসওয়ার্ড ক্র্যাক করার জন্য পরিচিত। আশ্চর্যের বিষয় হ’ল এই নির্দিষ্ট সরঞ্জামটি আইন প্রয়োগকারী সংস্থাগুলিও ব্যবহার করছেন।

    গুজব হ’ল এটি কয়েক ঘন্টার মধ্যে একটি চার-অঙ্কের পাস কোড এবং কয়েক দিনের মধ্যে ছয়-অঙ্কের পাস কোডটি ক্র্যাক করতে পারে । ইতিমধ্যে জিটটার পাচ্ছেন?

আপনার জন্য কিছু সুরক্ষা টিপসে –

  1. দীর্ঘ পাসকোডের জন্য বেছে নিন, এটি ছয় অঙ্কের পাসকোডের চেয়ে দীর্ঘ। পাসওয়ার্ডটি যত দীর্ঘ হবে, ক্র্যাক করা আরও কঠিন।
  2. একটি পাসফ্রেজ ব্যবহার করুন যা বর্ণ, সংখ্যা এবং প্রতীকগুলির সংমিশ্রণ। র্যান্ডম শব্দগুলি ব্যবহার করুন যা হ্যাকারের পক্ষে সত্যিকার অর্থে আসে না তবে আপনি সহজেই মনে রাখতে পারেন।
  3. আইওএসের জন্য আপনি কীভাবে নতুন পাস কোড সেট আপ করতে পারেন তা এখানে –

    • ওপেন সেটিংস.
    • টাচ আইডি এবং পাস কোডটি চাপুন (বা আপনার আইফোন এক্স থাকলে ফেস আইডি এবং পাস কোড))
    • আপনার পাস কোডটি প্রবেশ করান।
    • চেঞ্জ পাস কোড অন ক্যাপ।
    • আপনার পাস কোডটি প্রবেশ করান।
    • পাস কোড বিকল্পগুলিতে চাপুন।
    • বিকল্পগুলি থেকে কাস্টম সংখ্যাসূচক কোড বা কাস্টম আলফানিউমেরিক কোড পছন্দ করুন।
    • এখন আপনার নতুন কোডটি প্রবেশ করুন এবং এটি যাচাই করুন।
  4. ওহ, আপনি আপনার ফোনটি আনলক করতে টাচ আইডি বা ফেস আইডি ব্যবহার করেন? ঠিক আছে, আপনি যদি ছয় দিনেরও বেশি সময় ধরে আপনার ফোনটি ব্যবহার না করে থাকেন বা আপনার ডিভাইসটি পুনরায় চালু না করেন তবে আপনার ফোনটি আনলক করতে আপনার এখনও একটি পাসকোডের প্রয়োজন হবে। দুঃখের চেয়ে নিরাপদ থাকা ভাল।
  5. সতর্কতার সাথে অটো-ওয়াইপ বিকল্পটি ব্যবহার করুন
    আইফোন ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনে অটো-মোছার বিকল্পটি ইতিমধ্যে জানে কিন্তু যদি আপনি এই বৈশিষ্ট্যটি সম্পর্কে এখনও অবগত নন, আপনি তাদের মধ্যে অন্যতম, আসুন আমরা এটিতে কিছুটা আলোকপাত করি। আইফোনটিতে অটো-মোছা বৈশিষ্ট্যটি দশটি ভুল পাসকোড অনুমানের পরে সমস্ত সামগ্রী স্বয়ংক্রিয়ভাবে মুছে দেয় , ফলে হ্যাকারটির জন্য ফোনটি অকেজো হয়ে যায়। এই বিকল্পটি আপনার সুরক্ষা বজায় রাখার জন্য দুর্দান্ত তবে এটি কিছুটা উদ্বেগজনক কারণ অনেক সময় লোকেরা ভুল পাসকোডে অনেক সময় দেয় (সাধারণত যখন অ্যালকোহলের প্রভাবে হয়!) বা বাচ্চারা স্মার্টফোনের সাথে খেলতে থাকে এবং সমস্ত ব্যক্তিগত তথ্য মুছে দেয়।
  6. যদিও আপনি কখন স্বয়ংক্রিয় আইক্লাউড ব্যাকআপ ব্যবহার করবেন তা নিয়ে চিন্তার কিছু নেই । আইক্লাউড সক্ষম করে, আপনি স্ব-মোছা বিকল্পটি ব্যবহার করতে পারেন। সুতরাং যদি আপনি দুর্ঘটনাক্রমে আপনার ফোনটি মুছে ফেলেন বা কেউ আপনাকে হ্যাক করার চেষ্টা করছেন, আপনার ব্যক্তিগত ডেটা ফোন থেকে মুছে ফেলা হবে তবে এটি ক্লাউডে পুরোপুরি নিরাপদ থাকবে।

এই বিকল্প চালু করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:
সেটিংস>>;আইডি এবং পাসকোড টাচ করুন
>>পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন>>ইরেজ ডেটা ।

অজানা লিঙ্কগুলিতে ক্লিক করবেন না
‘অচেনা বিপদ’ মনে আছে? আইফোন ব্যবহার করার সময় একই পরামর্শ অবশ্যই মাথায় রাখতে হবে। আপনি যদি অজানা উৎস থেকে এসএমএস, ইমেল বা এলোমেলোভাবে ওয়েবে কোনও লিঙ্ক পান তবে কখনই এটি ক্লিক করবেন না। ভাবছেন কেন এমন করবেন না? এটি আপনার ডিভাইসে সম্ভাব্য হুমকি হতে পারে। এমনকি যদি হ্যাকাররা এই স্কিমের মাধ্যমে আপনার আইফোনটিতে অ্যাক্সেস অর্জন করতে না সক্ষম হয়, তাদের ইমেল অ্যাকাউন্টটি নিয়ন্ত্রণ করা তাদের পক্ষে যথেষ্ট ।

তবুও, এমন অনেক লোক আছেন যারা অজানা লিঙ্কগুলিতে ক্লিক করেন এবং বলে যে এটি আসল জিনিসের খুব কাছাকাছি দেখাচ্ছে। এটি ঘটবে যেহেতু এই ধরণেরতসস্ক্যাম খুব সাধারণ এবং বছরের পর বছর ধরে পরিপূর্ণতার দিকে পৌঁছানোর চেষ্টা করেছে। সুতরাং, এটি সর্বদা আপনার সম্পর্কে আপনার আগ্রহ রাখার জন্য অর্থ প্রদান করে।

আপনার ইমেলগুলি, টেক্সট বার্তাগুলি বা ওয়েবকে সার্ফ করার সময়, আপনাকে অবশ্যই একমাত্র নিয়মটি অনুসরণ করতে হবে যদি কোনও সন্দেহজনক মনে হয় তবে এটি খোলার বিরক্তি করবেন না । হ্যাকারদের থেকে এক ধাপ এগিয়ে থাকা সবসময় মজাদার এবং তাদের আপনার অ্যাপল ডিভাইসে অ্যাক্সেস পাওয়ার কোনও উপায় না দেওয়া ভাল ।

অ্যাপের অনুমতি বাতিল করুন
হ্যাকারদের সাথে যুদ্ধের বিরুদ্ধে আপনার হাতে থাকা আর একটি শক্তি হল: অ্যাপ্লিকেশনগুলিতে অ্যাক্সেস প্রত্যাহার করা। আইওএস অ্যাপ্লিকেশন ব্যবহার করার সময়, আপনার ফোনটি আপনাকে অ্যাপ্লিকেশনটিকে আপনার ফোনটিতে যেমন ক্যামেরা, ফটো, পরিচিতি, মাইক্রোফোন ইত্যাদির অ্যাক্সেসটিকে পুরোপুরি ব্যবহার করতে দেয় তার জন্য আপনাকে বেশ কয়েকবার অনুরোধ জানাতে হবে।

দ্বিতীয় চিন্তা ছাড়াই, আমরা অ্যাপ্লিকেশনগুলিতে অ্যাক্সেসের অনুমতি দিই কিন্তু এখানে ধরা আছে, এটি আপনার ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে পারে। সর্বোত্তম অংশটি হ’ল এটি অ্যাপলের ব্যক্তিগত গোপনীয় তথ্য সংগ্রহ করার অ্যাপলের গোপনীয়তার নীতির বিরুদ্ধে। অপরাধ হিসাবে দোষী সাব্যস্ত হলে অ্যাপল স্টোরটি অ্যাপটি সরিয়ে দেয়। এখনও অবধি এমনটি ঘটেনি তবে এর অর্থ এই নয় যে এটি ভবিষ্যতে পারে না।

আপনি যদি কখনও অনুভূতি পান যে আপনি নামীদামী অ্যাপ্লিকেশনটির চেয়ে কম ডাউনলোড করেছেন তবে তা মুছুন বা আপনার ফোনের সেটিংস>> গোপনীয়তার দিকে যান, আপনি যে অনুমতিটি প্রত্যাহার করতে চান তা নির্বাচন করুন।

সিরিকে বিদায় জানার সময় হয়েছে
আইফোনের সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য হ’ল সিরি। এটি নিঃসন্দেহে আইওএসের একটি দুর্দান্ত উপাদান এবং ব্যবহারকারীদের হ্যান্ড-ফ্রি অভিজ্ঞতা দেয়। এটি ব্যবহারকারীদের পক্ষে যতটা দরকারী হতে পারে তা নয়, সিরী হ্যাকারগুলিকে আপনার ব্যক্তিগত ডেটা সরবরাহ করতে পারে। সিরি প্রায়শই যোগাযোগের তালিকা, ফটোগুলি এবং অন্যান্য ধরণের সংবেদনশীল তথ্যে অ্যাক্সেসের অনুমতি দেওয়ার আগে কিছু ধরণের যাচাইয়ের জন্য বলে। এমন অনেকগুলি ঘটনা ঘটেছে যেখানে লোকেরা আইফোন পাস কোডটি বাইপাস করার এবং ডিভাইসটি অ্যাক্সেস করার উপায় খুঁজে পেয়েছে। আপনি যদি না চান যে আপনার আইফোনটি আপনার অনুমতি ছাড়া অ্যাক্সেস করা যায়, লক স্ক্রিনে সিরিয়ের অ্যাক্সেস অক্ষম করুন।

লক স্ক্রিনে সিরির অ্যাক্সেস বন্ধ করতে:
সেটিংস>>
আইডি এবং পাসকোড টাচ করুন>>
“লক হয়ে গেলে অ্যাক্সেসের অনুমতি দিন” বিকল্পটি টগল করুন।>>
স্বয়ংক্রিয় ফিলাপ বন্ধ করুন ।
আহ! এই বিশেষ বৈশিষ্ট্যটি কেবল আশ্চর্যজনক। কেবল এটি সক্ষম করুন এবং আপনার স্মার্টফোন আপনার ডেবিট / ক্রেডিট কার্ডের তথ্যের সাথে একাধিক ওয়েবসাইটের অ্যাকাউন্টগুলির জন্য আপনার সমস্ত লগইন বিশদ মনে রাখবে । একটি একক ট্যাপ এবং অ্যাপল আপনার সুরক্ষা কোড ব্যতীত আপনার পক্ষে সমস্ত তথ্য পূরণ করবে।

এই বৈশিষ্ট্যের একমাত্র ব্যর্থতা হ্যাকার যদি আপনার ফোনটি ধরে রাখে তবে সহজেই আপনার সমস্ত অনলাইন লগইনে অ্যাক্সেস অর্জন করতে পারে সুতরাং, কেন আমরা সমস্ত বিবরণ ম্যানুয়ালি টাইপ করার পুরানো স্কুল পথে ফিরে যাব না ? এটি অবশ্যই সময় নেয় তবে ব্যক্তিগত তথ্যের ঝুঁকিতে পড়লে এটি চেষ্টা করার মতো।

মূল চেইন এবং স্বয়ংক্রিয় পূরণকে অক্ষম করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:
সেটিংস>>
সাফারি>>
অটো পূরণ এবং
প্রতিটি বিকল্প টগল করুন।

উপসংহার

আপনার ব্যক্তিগত ডেটা অবশ্যই অ্যাপলের সুরক্ষা ব্যবস্থাগুলির সজাগ নজরদারির অধীনে নিরাপদ। তবে আপনি যদি উপরে বর্ণিত কাজগুলি করে থাকেন তবে সম্ভবত আপনার ফোনের সেটিংসে যাওয়া উচিত এবং ডাবল সুরক্ষিত হওয়া পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফেরা উচিত।

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: