04
Sep, 2019

Android App Safe

যেহেতু সাইবার ক্রাইম একটি মারাত্মক সমস্যা হয়ে দাঁড়িয়েছে, গুগল প্লে স্টোর থেকে ক্ষতিকারক অ্যান্ড্রয়েড অ্যাপস, ম্যালওয়্যার এবং ভাইরাসকে দূরে রাখার জন্য সব কিছু করছে ।কিন্তু দেখা যাচ্ছে , কখনও কখনও ইউজাররা এ জাতীয় অ্যাপ্লিকেশনগুলি মুছে দেওয়ার আগেই আগেই ইতিমধ্যে ডাউনলোড করে ফেলেছে।

আমার ডিভাইস কি কোনো মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হতে পারে? আপনি সম্ভবত নিজেকেই এই প্রশ্ন জিজ্ঞাসা করছেন। এর একটি সহজ উত্তর আছে : হ্যাঁ, এটি পারে। এটি সত্য যে অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং ট্যাবলেটগুলি কোনও ভাইরাস পেতে পারে না তবে এক ধরণের ম্যালওয়্যার রয়েছে যা এ্যাপের মাধ্যমে আপনার ডিভাইসে ইনস্টল হওয়ার সাথে সাথেই ক্ষতির কারণ হতে প্রস্তুত।

একজন স্মার্ট ব্যক্তি হিসাবে আপনাকে অ্যাডওয়্যার, স্পাইওয়্যার এবং ট্রোজান টার্মগুলো সম্পর্কে সচেতন হতে হবে। এগুলো যে আপনার কম্পিউটারের পাশাপাশি আপনার ফোনটিকেও সংক্রামিত করতে পারে , অনেকে হয়তো এ বিষয়টি জানেন না। তারা আপনার ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে পারে এবং বিভিন্নভাবে আপনার জীবনে সমস্যা তৈরি করতে পারে:

-লোকেশন ট্র্যাকারের মাধ্যমে আপনার প্রতিটি পদক্ষেপ অনুসরণ করা।
-আপনার পাসওয়ার্ডগুলি টাইপ করার পরে সেভ করে নেওয়া।
-পরিচিতি এবং সংবেদনশীল ফটো চুরি করা।
-আপনার ব্যক্তিগত বার্তা পড়া।
-আপনার ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করে শপিংয়ে যাওয়া।
স্পষ্টতই, এখন আপনি অবশ্যই পরিস্থিতির গুরুত্ব বিষয়টি বুঝতে পেরেছেন এবং ম্যালওয়্যার কোনও রসিকতা নয়। এসবের অর্থ এই নয় যে আপনাকে শিকার হতে হবে। এই জাতীয় অ্যাপ্লিকেশনগুলি থেকে আপনাকে সুরক্ষিত রাখতে, আমরা কয়েকটি কৌশল শেয়ার করছি যা আপনি ডাউনলোড করতে চান এমন অ্যাপ সেফ এবং বৈধ কিনা তা পরীক্ষা করতে আপনি ব্যবহার করতে পারেন।

  • অ্যাপ্লিকেশনটির উৎস সম্পর্কে জানুন –
    ডাউনলোড করার জন্য একটি অ্যাপ্লিকেশন খুঁজছেন কিন্তু সেই এ্যাপ যদি আপনার কম্পিউটার বা স্মার্টফোনে ম্যালওয়্যার ছেড়ে দেয় তবে কী হবে ? অন্যের দুর্নীতিমূলক অভ্যাস থেকে নিরাপদ থাকতে আপনি স্মার্ট হতে হবে । প্রারম্ভিকদের জন্য, আপনি যদি কোনও অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে চান তবে এটি একটি স্বনামধন্য কোম্পানি থেকে করুন। এখানেও খুব বেশি আবেগপ্রবণ হবেন না। ডাউনলোড বাটনে ক্লিক করার আগে সেটির উৎস জানতে সময় নিন।

    আপনি হয়তো প্রশ্ন করছেন যে এটি কেন গুরুত্বপূর্ণ বা এটি আপনাকে কীভাবে সহায়তা করতে পারে? এটি অপরিহার্য কারণ অ্যাপ্লিকেশন স্টোরগুলি প্রথম পক্ষ এবং তৃতীয় পক্ষের উভয়ের অ্যাপ্লিকেশান সরবরাহ করে। প্রথম পক্ষের অ্যাপগুলি ফোনের বিক্রেতার দ্বারা তৈরি করা হয় যেখানে তৃতীয় পক্ষের অ্যাপগুলি ফোন প্রস্তুতকারক ব্যতীত অন্য কেউ তৈরি করেন। আপনি যখন তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করেন, তখন আপনাকে ম্যালওয়্যার হুমকির হাত থেকে সুরক্ষিত রাখার জন্য যে সুরক্ষা ব্যবস্থা করা হয়েছিল তা আপনি কেবল বাইপাস করে যাচ্ছেন। এই জাতীয় ক্ষেত্রে, আপনি সাধারণত এই ধারণাটি বজায় রাখেন যে আপনি কোনও অ্যাপ্লিকেশন ডাউনলোড করছেন তবে এটি ট্রোজানকে আবিষ্কার করেছে যা ব্যাঙ্কিং অ্যাপস সহ আপনার সমস্ত অ্যাপ্লিকেশন থেকে আপনার সমস্ত লগইন তথ্য চুরি করবে।সুতরাং কিছুটা যাচাই করে দেখুন এবং অন্যান্য এ্যাপ ডেভেলপাররা কী অফার করে তা দেখুন।

  • নকল এ্যাপ ও স্ক্যাম থেকে সাবধান থাকুন –
    জ্ঞান হলো এমন একটি শক্তিশালী অস্ত্র যা আপনি স্ক্যামের বিরুদ্ধে ব্যবহার করতে পারেন । তবে, তৃতীয় পক্ষের অ্যাপগুলি নকল এবং ম্যালওয়্যার-বিহীন অ্যাপ্লিকেশনগুলির সাথে সময়ে সময়ে গুগল প্লেতে লুকিয়ে থাকার কারণে তারা একটি দুর্দান্ত হুমকি হয়ে দাঁড়িয়েছে। তবে আপনি কীভাবে জানবেন যে আপনি যে অ্যাপটি ডাউনলোড করতে চান সেটি নিরাপদ কিনা? এখানে কয়েকটি প্রধান বিষয় যা আপনার দ্বিধাটি সমাধান করতে সহায়তা করতে পারে:

    1. অ্যাপের নামের ঠিক নীচে আপনি ডেভেলপারের নামটি পাবেন। আরও তথ্য সন্ধানের জন্য নামের জন্য দ্রুত গুগল অনুসন্ধান করুন। আপনার ফোকাস থাকবে ডেভেলপারের সত্যতা প্রমাণ করার জন্য একটি ওয়েবসাইট খুঁজে বের করা । ডেভেলপার যদি বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন তৈরি করে থাকে তবে এটি আপনার বিশ্বাসের যোগ্য ধরতে পারেন ।
      পরবর্তী পয়েন্ট হিসেবে কতবার অ্যাপটি ডাউনলোড করা হয়েছে তা দেখতে হবে। যদি অনেকগুলি ডাউনলোড হয় তবে তা বৈধ।
    2. আপনি ইনস্ট্রাগ্রাম ডাউনলোড করছেন এবং দেখুন অ্যাপ্লিকেশনটি কয়েক মাস আগে প্রকাশিত হয়েছিল, এটি একটি রেড ফ্ল্যাগ যা আপনার অবহেলা করা উচিত নয়। এটি স্পষ্টভাবে দেখায় যে অ্যাপটি নকল। যদি তা এখনও আপনাকে সন্তুষ্ট না করে, আরও বিশদ জানতে কোনও অ্যাপ পেইজে “আরও পড়ুন” এ ক্লিক করুন।
    3. রিভিউগুলো কোনও পণ্য সম্পর্কে প্রচুর কথা বলে এবং এটি অ্যাপ্লিকেশনগুলোর বিষয়েও প্রযোজ্য। লোকেরা কী বলছে তা দেখুন। অ্যাপটি যদি আসল হয় তবে এর প্রচুর পর্যালোচনা থাকবে। নকল অ্যাপ্লিকেশনগুলিতে সমস্ত 5-তারা রেটিং সহ খুব কম রিভিউ রয়েছে।
    4. ব্যাকরণ এবং বানানের ভুলগুলি লক্ষ্য করছেন? ঠিক আছে, তারা কেবল ভুল নয়, উচ্চস্বরে কথা বলার লক্ষণগুলি স্পষ্ট করে যে অ্যাপটিটি নকল। একটি সত্যিকারের অ্যাপ্লিকেশনটি সময় নিয়ে এবং সঠিক ভাষা ব্যবহার করে তা বাজারজাত করা হয় । তবে তাড়াতাড়ি একটি নকল তৈরি করা হয় যার কারণেই বানান এবং ব্যাকরণের ভুল রয়েছে।
    5. অ্যাপ্লিকেশনটির অনুমতি পরীক্ষা করুন
      কোনও অ্যাপ্লিকেশন ডাউনলোড করার সময় ইনস্টল বোতামটিতে সাথে সাথে ক্লিক করে ফেলেন ? সময় এসেছে এই অভ্যাসটি বদলের। আপনি যখন কোনও নির্দিষ্ট অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে চলেছেন, তখন এটি বেশ কয়েকটি অনুমতি চাইবে। সেগুলি সঠিকভাবে না পড়েই অনুমতিতে ক্লিক করার আগে নিজেকে সামলান । আপনার ডিভাইসে অ্যাপ্লিকেশনটি কী কী অ্যাক্সেস করবে তা সঠিকভাবে বুঝতে আপনি অ্যাপ্লিকেশন অনুমতিগুলির তালিকার যথাযথভাবে পড়ে নিন ।অ্যাপটির সত্যতা শনাক্ত করার সময় এটি গুরুত্বপূর্ণ হতে পারে।

      এটি করার উদ্দেশ্যটি হল এমন অনুমতিগুলি অনুসন্ধান করা যা অ্যাপ্লিকেশনটির উদ্দেশ্য সম্পর্কিত নয়। ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো অ্যাপ্লিকেশনগুলিকে আপনার ফটোগুলি অ্যাক্সেসের জন্য অনুমতি প্রয়োজন হতে পারে তবে ক্যান্ডি ক্রাশের মতো কোনও গেমিং অ্যাপ যদি এই জাতীয় তথ্য চাইতে থাকে তবে এটি একটি রেড ফ্ল্যাগ হতে পারে যা এড়ানো উচিত হবে না। ম্যালওয়ারের বিরুদ্ধে সুরক্ষিত থাকার জন্য অ্যাপ্লিকেশন অনুমতিগুলি বোঝার জন্য এটিকে একটী পয়েন্ট বিবেচনা করু্ন

অনুমতি কোথায় পাবেন?
আপনি কোথায় গুগল প্লেতে অ্যাপ্লিকেশন অনুমতিগুলি অ্যাক্সেস করতে পারবেন তা ভাবছেন? আমাদের সহযোগিতা হতে দিন। আপনি অ্যাপ্লিকেশন ইনস্টল করার আগে অনুমতিগুলি পরীক্ষা করুন এবং আপনি পৃষ্ঠাটি স্ক্রোল করে এটি করতে পারেন এবং বিকাশকারী বিভাগের অধীনে ‘অনুমতি বিশদগুলিতে’ ক্লিক করুন।

ইতিমধ্যে অ্যাপ্লিকেশন ডাউনলোড করেছেন কিন্তু অনুমতিগুলি দিয়ে যেতে চান? আপনার ফোন সেটিং এ যান এবং ডাউনলোড করা অ্যাপটি দেখুন। সেখানে আপনি অ্যাপ্লিকেশন অনুমতি পাবেন যা আপনি দ্বিগুণ নিশ্চিত হয়ে যেতে পারেন।

অ্যাপ্লিকেশনগুলি ম্যালওয়্যারকে দূরে রাখে
অ্যাপ স্টোর থেকে কোনও অ্যাপ ডাউনলোড করতে ভয় পাচ্ছেন? হবেন না, কারণ ভাগ্যক্রমে, অনেকগুলি সুরক্ষা অ্যাপ্লিকেশন রয়েছে যা ডিভাইসটি সুরক্ষিত রাখতে সহায়তা করে। আপনার যদি একটিও না থাকে তবে অ্যান্ড্রয়েডের জন্য রিভ অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটিই হলো আপনার যা প্রয়োজন। এটি আপনার ফোনকে ম্যালওয়্যার এবং অন্য কোনও সন্দেহজনক ক্রিয়াকলাপ থেকে রক্ষা করবে যা আপনার জন্য মাথা ব্যাথার কারণ হতে পারে।

ডুমড?! এখনই সমাধান করুন!
আপনার ফোনটি বিদঘুটে কাজ করছে এবং আপনি জানেন যে ম্যালওয়্যার এটির কারণ। আপনি চাইলে চিন্তায় পড়ে যেতে পারেন তবে এই ইস্যুটির আরও ভাল সমাধান রয়েছে। আপনার ফোনটি ব্যাক আপ ছাড়াই এবং কোনও বাধা ছাড়াই চলতে নিম্নলিখিত পদক্ষেপগুলি বিবেচনা করুন।

  1. অ্যাপ্লিকেশনটির ক্যাশে এবং ডেটা সাফ করার মাধ্যমে শুরু করুন। অ্যাপ্লিকেশনটির ক্যাশে অস্থায়ীভাবে এটি কাজ করার জন্য প্রয়োজনীয় সমস্ত ডেটা সঞ্চয় করে। একবার, আপনি একটি ম্যালিশাস এ্যাপটি আবিষ্কার করেছেন, আপনার ডিভাইসে যে কোনও আপস সম্পর্কিত তথ্য থেকে এটিকে দূরে রাখার কাজ শুরু করতে হবে।
    সেটিংস >> ইনস্টল করা অ্যাপ্লিকেশানগুলি>> সন্দেহজনক অ্যাপ>> তারপর ক্লিক ক্লিয়ার ক্যাশে ।
  2. এরপরে ডাউনলোড করা অ্যাপগুলির অনুমতি চেক করুন। দূষিত অ্যাপটি আপনার ডিভাইস থেকে সমস্ত ধরণের ডেটা পাওয়ার জন্য যথাসম্ভব অপদার্থ অনুমতি পাওয়ার চেষ্টা করে। কেবল সেটিংস >> অ্যাপ্লিকেশনস >> সন্দেহজনক অ্যাপ >> অ্যাপ্লিকেশন অনুমতিগুলিতে যান এবং নিশ্চিত হন যে তারা কী চান তা আপনি তাদের দিচ্ছেন না।
  3. যদি কিছুই কাজ করছে না বলে মনে হয়, তবে এ জাতীয় দৃশ্যে আপনার শীঘ্রই অ্যাপ্লিকেশনটিকে মুছতে হবে। প্রায়শই এটি ঘটে থাকে যে লোকেরা অ্যাপটি মুছে ফেলা এবং আনইনস্টল করে অ্যাপটিকে মুছে ফেলেছে। তবে আপনাকে নিশ্চিত হতে হবে এবং এটি করতে সেটিংস >> ইনস্টলড অ্যাপ্লিকেশনগুলিতে যান এবং সেখান থেকে অ্যাপটিকে স্থায়ীভাবে মুছুন।
  4. এখনও সমস্যার মুখোমুখি? কোনও বিশেষজ্ঞের দ্বারা পুঙ্খানুপুঙ্খ মূল্যায়ন পেতে আপনার ফোনটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যান।
  5. সতর্ক থাকুন: উপসংহার
    গ্রাহকরা তাদের স্মার্টফোনে সুরক্ষার জন্য একটি অতিরিক্ত স্তর যুক্ত করতে সহায়তা করার জন্য গুগল সবচেয়ে উন্নত এআই – অ্যান্ড্রয়েড পাই এবং মেশিন লার্নিং প্রযুক্তি নিয়ে আসছে।

    এর নিশ্চয়তার অর্থ এই নয় যে আপনি ব্যক্তিগত পর্যায়ে কিছু সতর্কতা অবলম্বন করতে পারবেন না। বেশিরভাগ ম্যালওয়্যার অ্যাপ্লিকেশনগুলি তাদের প্রবেশের উপায় হিসাবে ভোক্তাদের অমনোযোগকে লক্ষ্য করে। সহজ কথায়, তারা আপনার অজ্ঞতা এবং জ্ঞানের অভাবকে বেশিরভাগ ক্ষেত্রে পুঁজি করছে। আপনি যখন নিজের ফোনের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করার জন্য কোনও অ্যাপ্লিকেশনটিকে স্বেচ্ছায় অনুমতি দেন, তখন আপনাকে সহায়তা করার জন্য গুগল সুরক্ষা বা সফটওয়্যারটি কিছুটা সাহায্য করতে পারে।

    উপরে উল্লিখিত টিপস অনুশীলন করা ম্যালওয়্যার বিরুদ্ধে আপনার একমাত্র প্রতিরক্ষা। এছাড়াও, আপনার প্রবৃত্তির সঙ্গে যান। আপনার যদি মনে হয় কিছু ঠিক নেই, তবে অ্যাপটি ডাউনলোড করা এড়িয়ে চলুন। আপনার সুরক্ষা সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস।

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: