04
Sep, 2019

Snapchat
আসল ইস্যুতে তদন্ত করার আগে, প্রথমে আসুন স্ন্যাপ চ্যাট কী এবং কেন লোকেরা এটি পছন্দ করে under স্ন্যাপচ্যাট হল অন্য মেসেজিং অ্যাপের মতো যা আপনার ফোনে ফ্রি ডাউনলোড করা যায় এবং হোয়াটস অ্যাপ্লিকেশন বা ম্যাসেঞ্জারের মতো ফটো, ভিডিও এবং অন্যান্য আইটেমগুলি ভাগ করতে ব্যবহৃত হয়। এটি অন্যান্য অ্যাপ্লিকেশন থেকে পৃথক পৃথক বৈশিষ্ট্যগুলির কারণে এটি অন্যান্যদের চেয়ে বেশিরভাগই তরুণদের মধ্যে বেশি চাহিদা রয়েছে। এর মধ্যে একটি হল বার্তাগুলি যা কয়েক সেকেন্ড পরে অদৃশ্য হয়ে যায়। এর অর্থ, আপনি নিজের ক্যামেরা ফোনটি ব্যবহার করে একটি ছবি তোলেন, তারপরে আপনার পরিচিতি তালিকা থেকে প্রাপক (গুলি) নির্বাচন করুন। এরপরে আপনি সিদ্ধান্ত নিন আপনি কতক্ষণ বার্তাটি দৃশ্যমান হতে চান, আপনি ১০ সেকেন্ড পর্যন্ত নির্বাচন করতে পারেন এবং প্রেরণে ক্লিক করতে পারেন। প্রাপকের জন্য একই প্রক্রিয়া যেমন তারা অন্যান্য অ্যাপ্লিকেশন থেকে বার্তা পায় এবং তাদের পাঠ্যটি দেখতে ট্যাপ করতে হবে। এবং একবারের সময়সীমা শেষ হয়ে গেলে,

তরুণদের মধ্যে তার আকাঙ্ক্ষাকে উত্সাহিত করে এমন আরেকটি বৈশিষ্ট্য হল ছবি আঁকার, অন্যান্য ফটোগুলির শীর্ষে ডুডল বা ফটোতে টেক্সট যুক্ত করার আঁকার সরঞ্জাম। আপনি যখন ব্যক্তির সাথে কথা বলছেন এবং তাদের সম্পাদিত ছবি এক সাথে প্রেরণ করছেন তখনও এই উপাদানটি ব্যবহার করা যেতে পারে। আপনি একটি ছবি তুলতে পারেন বা একটি ভিডিও তৈরি করতে পারেন (বলা হয় স্ন্যাপগুলি), ফিল্টার বা অন্যান্য প্রভাব যুক্ত করতে এবং আপনার বন্ধুদের সাথে ভাগ করতে পারেন।

তবে প্রতিটি ভাল জিনিসের যেমন একটি খারাপ দিক রয়েছে, তেমনি এই প্রোগ্রামটিও করে। যদিও এটি বিভিন্ন ফিল্টার এবং গল্পগুলির কারণে এটি কিশোর-কিশোরীদের মতোই আসক্তিযুক্ত কারণ এটি আপনাকে স্থির করে তুলতে পারে, আপনি যদি বিজ্ঞাপনের জন্য এটি ব্যবহার করার কথা ভাবছেন তবে সময় এবং অর্থের অপব্যবহারের গুরুতর কারণ হতে পারে পণ্য। এটি অন্যান্য সোশ্যাল মিডিয়া অনুশীলনের থেকে আলাদা কারণ এটি আপনার ভাগ করা ফটো এবং ভিডিওগুলিকে মন্তব্য করতে বা পছন্দ করতে দেয় না, যা পোস্টটি কে দেখেছিল এবং এটি সম্পর্কে তারা কী ভাবছে বা অনুভব করে তাও আরও কঠিন করে তোলে।

এই অ্যাপ্লিকেশনের সর্বশেষ হুমকি হলো ‘ইউ অনলি লিভ ওয়ান্স’ এর সংক্ষিপ্ত রূপ YOLO নামে যুক্ত করা বৈশিষ্ট্য যা আজকাল কিশোর-কিশোরীদের মধ্যে এটি বেশ জনপ্রিয়। এটি একটি নিখরচায় অ্যাড-অন বৈশিষ্ট্য, সুতরাং ব্যবহারকারীরা যখন এটি তাদের অ্যাকাউন্টগুলিতে সংযুক্ত করেন, ব্যবহারকারী তাদের স্ন্যাপ চ্যাট স্টোরিতে একটি স্টিকার যুক্ত করতে পারেন যা তাদের অনুসরণকারীদের তাদের প্রতিক্রিয়া জানাতে বা বেনামে প্রশ্ন জিজ্ঞাসা করার জন্য আমন্ত্রণ জানায়। ব্যবহারকারীরা তাদের গল্পগুলিতে প্রশ্নগুলির উত্তর দিতে পছন্দ করতে পারেন। এটি এমন এক ধরনের ইনস্টাগ্রামের মতো যেখানে আপনি লোকেরা আপনাকে গল্পগুলিতে প্রশ্ন জিজ্ঞাসা করার অনুমতি দিয়েছিলেন তবে পার্থক্যটি আপনি দেখতে পাচ্ছেন যে এই প্রশ্নের প্রতিক্রিয়া কী করছে।

কিশোর-কিশোরীরা এটি পছন্দ করে কারণ তারা তাদের পরিচয় ভাগ না করেই কোনও সংযোগ তৈরি করতে পারে। একই বৈশিষ্ট্যটির সাথে এর আগে অন্যান্য অ্যাপস রয়েছে, যেমন- কৌতূহলী ক্যাট, আসক.এফএম, সারাহাহ। তবে YOLO কোনও শক্ত বিপণন ছাড়াই বেশ খ্যাতি অর্জন করেছিল। প্রতিটি ব্যক্তি তাদের সম্পর্কে অন্যান্য লোকেরা কী ভাবছেন তা জানতে পছন্দ করেন, যথা, কেউ যখন নতুন পোশাকে আজ তাকে কতটা আরাধ্য দেখায় বা শ্রেণীর জীবনে তাঁর কবিতাটি কী পছন্দ করেছিল সে সম্পর্কে তাদের প্রশংসা করে, তালিকাটি কখনও শেষ হয় না। এই সততা অ্যাপ্লিকেশনটির মাধ্যমে, যে কেউ বেনামে প্রশংসা করতে এবং বাচ্চাদের মধ্যে কৌতূহল বাড়ানোর জন্য বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন।

যদিও এটি বেশ জনপ্রিয় অ্যাপ্লিকেশন, তবে এটিও এক ধরণের সাইবার বুলিং হতে পারে । যেহেতু ব্যবহারকারীরা তাদের নাম সংযুক্ত না করে আপত্তিকর মন্তব্যগুলি অপরাধীর শনাক্ত করতে অসুবিধা তৈরি করতে পারে। গুগল স্টোর ঘৃণ্য বক্তৃতা এবং হুমকির অভিযোগের প্রতি সম্মান জানিয়ে অনুরূপ বেনামে অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করেছে। এই অনন্য বৈশিষ্ট্যের কারণে, YOLO একটি বাচ্চার মধ্যে সবচেয়ে খারাপটি আনতে পারে।

YOLO আনুষ্ঠানিকভাবে ব্যবহারকারীদের সাবধান করে দিয়েছে যে কেউ যদি অন্য ব্যবহারকারীদের কাছে অনুপযুক্ত বা হয়রানি বার্তা প্রেরণ করে তবে তাদের পরিচয় প্রকাশিত হবে। কিছু পর্যালোচনা প্রকাশ করেছে যে যারা এই জাতীয় বার্তা পেয়েছিল তারা অপরাধীকে জানতে পারে না। পরিবর্তে, মন্তব্যটি কেবল অদৃশ্য হয়ে গেল।

যদিও আপনার বাচ্চাকে কোনও অ্যাপ্লিকেশন ব্যবহার করা বন্ধ করা সম্ভব নয় কারণ এটি প্রচুর বিদ্রোহের কারণ ঘটবে, আপনি আপনার শিশুকে এই জাতীয় অ্যাপ্লিকেশন ব্যবহারের সাথে জড়িত ঝুঁকির বিষয়ে বোঝাতে হবে understand তোমাকে করতেই হবে;

আপনার ফোনের গোপনীয়তাটি কনফিগার করুন- আপনার বাচ্চাকে তার ফোনে ব্যক্তিগত ডেটা বজায় রাখা এবং এতে কোনও অ্যাপ্লিকেশনটিতে অ্যাক্সেস না দেওয়া কতটা গুরুত্বপূর্ণ তা নিশ্চিত করে নিন তা নিশ্চিত করুন। গোপনীয়তা সেটিংসে একটি পরীক্ষা করে দেখুন এবং আপনি কী ইমেল ঠিকানা, পাসওয়ার্ড, পরিচিতি নম্বর, ফটো বা অবস্থানের মতো YOLO কী ডেটা অর্জন করতে পারবেন না তা সম্পাদনা করতে পারেন কিনা তা দেখুন।
রহস্যজনক রহস্য- নাম প্রকাশের সম্ভাবনা কিশোর-কিশোরীদের কাছে লোভনীয় হতে পারে কারণ তারা সুরক্ষিত বোধ করে যে তারা যা কিছু বলুক না কেন কেউই তাদের বিচার করবে না। তাদেরকে শব্দের তাত্পর্য এবং কীভাবে তারা কাউকে খুশি করতে পারে বা গভীরভাবে আঘাত করতে পারে তা ব্যাখ্যা করুন।
কথায় কথায় প্রকাশ করা- হতে পারে এমন কোনও সহপাঠীও রয়েছে যা তারা তুচ্ছ করে, কিন্তু কোনও উদ্বেগ আনলক করার জন্য এটি সঠিক প্ল্যাটফর্ম নয়। নির্দোষ কথায় তাদের আঘাত করা কোনও তৃপ্তির অবদান রাখবে না। তারা যদি কিছু জানাতে চায় তবে সরাসরি সেই ব্যক্তির সাথে কথা বলাই ভাল।
সহানুভূতি গণনা করে – অন্যের প্রতি সমবেদনা প্রকাশ করা এবং মন্তব্য করার আগে তাদের আবেগময় পরিস্থিতি উপলব্ধি করা আপনার সন্তানের কাছে ব্যাখ্যা করার জন্য গুরুত্বপূর্ণ। কোনও অনলাইন অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ব্যবহার করার সময় দায়বদ্ধ হওয়ার গুরুত্বটি স্পষ্ট করার চেষ্টা করুন ।
বুলিদের সাথে লড়াই করা – সর্বশেষে কিন্তু কমপক্ষে নয়, আপনার বাচ্চা অনলাইনে বা অফলাইনে থাকুক কিনা তা নির্ধারণের জন্য একটি আসল চেষ্টা করুন। এটি কেবল অবাধ্য মনোভাবকেই উস্কে দেয় না তবে এর ফলে তারা নিজের এবং অন্যকে গালি দেয়।
উপসংহার

আপনি প্রতিদিন দক্ষতার সাথে তৈরি অসংখ্য অ্যাপ্লিকেশন খুঁজে পেতে পারেন। কিছু YOLO এর মতো অল্প সময়ের মধ্যে বিখ্যাত হয়ে ওঠার পরে অন্যরা ব্যাকগ্রাউন্ডে ম্লান হয়ে যায়। আপনার বাচ্চা ফোনে কী ধরণের অ্যাপ্লিকেশন ব্যবহার করছে সে সম্পর্কে আপনার নজর রাখা উচিত। এটি তদন্তকারী ধরণের না করার জন্য, তারা তাদের ব্যবহার করছে এমন কোনও অ্যাপ এবং তাদের আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলি সম্পর্কে জিজ্ঞাসা করে ভান করতে পারেন। তবে এগুলি সম্পর্কেও আপনার সম্পূর্ণ জ্ঞান থাকা উচিত। যদি আপনি কোনও ঝামেলাজনক উপাদান খুঁজে পান তবে অনুপযুক্ত অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইটগুলি ব্লক করা সর্বদা ভাল করাটাই আপনার জন্য ভাল ।

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: