15
Jul, 2019

 

আপনি আপনার ফেসবুক বা গুগল একাউন্টে নতুন ওয়েবসাইট, অ্যাপস, অনলাইন গেমস বা অন্য কোন সেবা অ্যাক্সেস পেতে লগ ইন করতে চান যেখানে টুইটারে লিঙ্কডইন ব্যবহার করে সাইন ইন অপশনটি অফার করে অথবা মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট। যেহেতু আপনি আপনার ফোনে ডাউনলোড করেন এমন প্রত্যেক অ্যাপ্লিকেশানটির জন্য আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে, তাই আমরা আমাদের সোশ্যাল অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করার সহজ পদ্ধতিটি চেষ্টা করি। এটি কোনও জটিল অ্যাকাউন্টের মতো লগ-ইন করার মতো জটিল পদ্ধতির মতো শোনায় না, কারণ এটি কম শ্রমসাধ্য বলে মনে হয়। কখনও কখনও আমরা কোনকিছু চিন্তা করা ছাড়াই তাড়াহুড়া করে সব কিছু করি। যদিও এই সোশ্যাল অ্যাকাউন্টগুলি সর্বোত্তম সুরক্ষা সরবরাহ করে তবুও আপনাকে অবশ্যই Google বা ফেসবুকে আপনার সমস্ত বিশ্বাস রাখতে হবে এবং আপনি যে প্লাগইনগুলি প্লাগ ইন করছেন সেগুলি বা অ্যাপ্লিকেশানগুলি বাগ মুক্ত এবং নিরাপত্তা সহ আপনার পাসওয়ার্ড সঞ্চয় করে। অন্য কথায়, আপনি শুধুমাত্র বিভিন্ন সাইটগুলিতে প্রমাণীকরণের জন্য যে কোনও অ্যাকাউন্ট ব্যবহার করেছেন তা hydra নিয়ে আপনার চোখ অন্ধ হয়ে গেছে তবে এটি আসলে ঝুঁকিপূর্ণ কারণ যদি কেউ আপনার অ্যাকাউন্টগুলির মধ্যে কোনও হ্যাক করে তবে তারা আপনার অনেকগুলি তথ্য অর্জন করতে পারবে যা ব্যক্তিগত তথ্য। হ্যাক থেকে সামাজিক মিডিয়া অ্যাকাউন্ট সুরক্ষার বিভিন্ন পদ্ধতি আছে।

ফেসবুক বা গুগলের সাথে কোনও ওয়েবসাইটেই সাইন ইন করার ফলস্বরূপ কোনও কারণ ছাড়াই এবং হ্যাকারকে আপনার গোপনীয়তার মূল কী দেওয়ার জন্য এখানে আরও পাঁচটি কারণ রয়েছে।

পাসওয়ার্ড ম্যানেজার-
আসুন পাসওয়ার্ড দিয়ে শুরু করি, আমাদের ক্রমাগত একটি জটিল পাসওয়ার্ড বাছাই করা, অন্যান্য সাইটগুলিতে একই পাসওয়ার্ড পুনরায় ব্যবহার না করার জন্য চেষ্টা করতে হবে। এমনকি দুটি ফ্যাক্টর প্রমাণীকরণ চালু করার পরামর্শ দেওয়া হয় যাতে এটি সহজে অ্যাক্সেসযোগ্য না হয়।

আপনি একটি জটিল পাসওয়ার্ড বা পাসওয়ার্ড সুরক্ষার জন্য এটি একটি পাসওয়ার্ড পরিচালক ব্যবহার করতে পারেন।
সময়ে সময়ে পাসওয়ার্ড পরিবর্তন করা চালিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয় যাতে হ্যাকাররা আপনার ব্যক্তিগত প্যাটার্নে লঙ্ঘন করে তাদের পাসওয়ার্ডের প্যাটার্ন ধরে রাখতে পারে না।

গোপনীয়তা নীতি উপেক্ষা করা-
এটি গ্রহণ করার আগে এটি কোনও অ্যাপ্লিকেশান বা ওয়েবসাইটের গোপনীয়তা নীতি অনুসরণ করে এবং আপনার ফেসবুক বা Google অ্যাকাউন্টগুলির মধ্যে কোনও সাইন ইন করার জন্য সর্বদা এটি একটি মূল্যবান পরামর্শ। যদি আপনি এটি পুঙ্খানুপুঙ্খভাবে পড়তে অবহেলা করেন তবে তাদের প্রোটোকলের সাথে সম্মতি দেওয়ার মতো তথ্য থাকতে পারে তাদের সাথে আপনার ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস তালিকা, অথবা যে কোনও সাইট যা আপনি পরিদর্শন করছেন বা জড়িত তা অ্যাক্সেস দেবেন। কিছু সাইটগুলি অব্যবহৃত এবং বিরক্তিকর দেখতে অযৌক্তিক সামগ্রীগুলি নির্বাণ করার এই কৌশলটি ব্যবহার করে, যার ফলে লোকেরা এটি দেখায় এবং গ্রহণ ক্লিক করে।

এসকল বিষয়ে সাবধানতা বজায় রাখার জন্য আপনার ব্যস্ত সময়সূচী থেকে কিছু সময় বাচিয়ে রাখুন।
আপনার গোপনীয়তা সেটিং নিয়মিত আপডেট আপডেট রাখুন।
হ্যাকাররা আপনার উপর নজরদারি করছেন-
আপনি যখন আপনার ফেসবুক একাউন্টটি হয়তো কোনও শপিং সাইটে ব্যবহার করতে এবং অনলাইন লেনদেন ব্যবহার করে ব্যবহার করছেন, তখন হ্যাকাররা সহজেই আপনার ব্যাঙ্কের বিশদ সম্পর্কে তথ্যটি পাবে।

ফেসবুকের মতো বর্ণবাদী বা সিনিয়র কলাম পোস্ট করার জন্য কিছু প্রোগ্রামাররা আপনার অ্যাকাউন্ট ব্যবহার করে। এই ধরণের পোস্টগুলি আপনার জীবনে সমাজে আপনার খ্যাতিকে বাজেভাবে ক্ষতিগ্রস্ত করবে।
অন্য কথায়, একই অ্যাকাউন্টের সাথে দুটি বা আরও বেশি সাইট যুক্ত করলে কেবল হ্যাকারদেরই নয় তবে অন্য কোম্পানিগুলি আপনার ব্যক্তিগত পরিসংখ্যান সংগ্রহ করতে পারবেন, তাই যদি একাউন্ট হ্যাক হয়ে থাকে তবে বাকিগুলিও আপোস করতে পারে।

উন্মুক্ত তৃতীয় পক্ষ-
আপনার সামাজিক অ্যাকাউন্টগুলি ব্যবহার করা কেবল আপনার জন্য মারাত্মক নয় তবে আপনার ফোনে তৃতীয় পক্ষের বিভিন্ন অ্যাপ্লিকেশানগুলির জন্যও এটি বিরক্তিকর হতে পারে। এই কম্পিউটার জোকগুলি প্রোগ্রামিংয়ে দক্ষ, তাই যদি তারা আপনার অ্যাকাউন্টে হ্যাক করতে পারে তবে তারা দ্রুত আপনার সাথে সংযুক্ত সাইটগুলিতে বা অ্যাপ্লিকেশানে অ্যাক্সেস পাবে।

আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলির সাথে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি বা অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য লিঙ্ক করা অপরিহার্য।
এর পাশাপাশি, তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন বা সাইটটি আপনি সাইন ইন করতে চান কিনা তা নিশ্চিত করার জন্য এটি নির্ভরযোগ্য এবং এটি যথেষ্ট নিরাপদ এবং নিরাপদ, কারণ আপনি তাদের তথ্য ধরে রাখতে এবং অন্য উপায়ে এটি ব্যবহার করতে চান না। কি সম্মত হয় তুলনায়।
নিম্নলিখিত অনলাইন প্যাটার্ন-
গুগলের আপনার অনলাইন অনুসন্ধানের অনুসন্ধান সম্পর্কে তথ্য সংগ্রহ করার ক্ষমতা রয়েছে, এটি Chrome, ফায়ারফক্স বা অন্য কোন ওয়েব ব্রাউজিং প্ল্যাটফর্ম হতে পারে। বিশ্লেষণের উপর ভিত্তি করে তারা কোন ধরণের ব্যক্তি এবং আপনি কী পছন্দ করেন সে সম্পর্কে একটি প্রোফাইল তৈরি করেন এবং তারপরে Google বিজ্ঞাপনগুলি কিনতে প্রস্তুত এমন কোম্পানিগুলিতে এটি বিক্রি করেন এবং আপনার অনুসন্ধান ফলাফলগুলিতে বা সাধারণ জিমেইল সাইবার বিজ্ঞাপনগুলিতে তাদের ব্র্যান্ডকে উন্নীত করার জন্য এই ডেটা ব্যবহার করেন। ।

কর্পোরেট এই ব্যক্তিগত তথ্যগুলি ধরে রাখে, তাই তারা তাদের পণ্যগুলির আরো বিক্রি করতে প্ররোচিত করে যা তাদের মুনাফা হার বাড়িয়ে তুলতে সহায়তা করে।
এটি আপনার জ্ঞান ছাড়া অনলাইন খুচরা বিক্রেতাদের সুবিধার জন্য সংগৃহীত তথ্য সহ অন্য উপায়। আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা আপনার অগ্রাধিকার হতে হবে।

উপসংহার
উপরের দিক বিবেচনা করে, আপনার সামাজিক অ্যাকাউন্টের সাথে একটি ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশানে লগ ইন একটি ঝুঁকিপূর্ণ পরিমাপ। যদিও কেউ বিশ্বাসযোগ্য হতে পারে তবে সতর্কতার সাথে সমস্ত নির্দেশিকাগুলি অনুসরণ করে এবং যদি তারা গ্রহণযোগ্য হয়। তবে এটি সর্বদা উত্সাহিত হয় যে আপনি যে সমস্ত সাইটটি জুড়েছেন বা ব্যবহার করতে চান সেটি না করে, কিছু মোবাইল অ্যাপ্লিকেশন বা গেমস হ্যাকারদের জন্য এটি খোলা আমন্ত্রণ হিসাবে বিবেচনা করে।

কিছু অ্যাপ্লিকেশন বা গেমগুলি আপনার ফোনে বিরক্তিকর হতে পারে এমন কিছু সময়ের জন্য ব্যবহার করার পরে আপনার ফোন থেকে মুছে ফেলা যেতে পারে, তবে অ্যাপ্লিকেশনটি মুছে ফেলার আগে আপনি এটি থেকে আপনার অ্যাকাউন্টটি মুছে ফেলার আগেও নিশ্চিত হন যে আপনি যে নির্দিষ্টটি ব্যবহার করছেন না অ্যাপ্লিকেশন, আপনার বন্ধুদের পরামর্শ পেতে থাকবেন যে আপনি এখনও এটি সংযুক্ত আছেন।

বেশিরভাগ সাইট বা অ্যাপ্লিকেশনগুলি কেবলমাত্র যাচাইকরণের কারণে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে সাইন ইন করার জন্য অনুরোধ করে, তবে বেশিরভাগই এটি আপনার ব্যক্তিগত তথ্য অর্জন করতে চায় এবং ব্র্যান্ডগুলি বিক্রি করার জন্য ফোকাস পয়েন্ট হিসাবে এটি ব্যবহার করতে চায়, হ্যাকারদের জন্য এটি সম্পূর্ণ ভিন্ন গল্প।

নিরাপদ থাকা এবং দুর্নীতিগ্রস্ত মানুষের এক ধাপ এগিয়ে নিরাপত্তার সাথে একটি নিরাপত্তা সফটওয়্যার মনোভাব ব্যবহার করার প্রয়োজনীয়তা। নিরাপদ থাকা আপনার নিজেকে আপডেট রাখার চলমান অনুশীলন গ্রহণ করতে হবে।

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: