04
Sep, 2019

Fake Antivirus Software

সাইবার অপরাধীরা ওয়েবে ব্যবহারকারীদের পরিচালনা বা নিয়ন্ত্রণ করার জন্য ক্রমাগত আরও ভাল পদ্ধতির সন্ধান করে। আপনার নিজস্ব তথ্য এবং সাইবার অপরাধীর নিয়ন্ত্রণে নেওয়া প্রতিরোধের উপায় হলো সচেতন করা এবং সচেতন থাকা।

কি জন্য পর্যবেক্ষণ?
উন্মুক্ত বা ব্যক্তিগতভাবে ইন্টারনেটে সংযুক্ত হওয়ার আগে আপনার অবশ্যই মূল জিনিসটি হল আপনার অ্যান্টিভাইরাস এক্টিভেটেড কিনা তা নিশ্চিত করা। নকল অ্যান্টিভাইরাস বার্তাগুলিতে ইমেলগুলিতে পাওয়া যায়, সংযোগ খোলার আগে প্রেরকের ঠিকানা পরীক্ষা করে। এটি সংযুক্তির জন্যও যায়। সংযুক্তিটি খোলা থাকার সম্ভাবনায়, এটি একটি রুটকিট খুলতে পারে যা ডাইভার আপডেট, মাইন্ড স্পার্ক, অ্যাডভান্সড সিস্টেম স্ক্যানের মতো নকল প্রোগ্রামগুলি দিয়ে পিসিকে প্রভাবিত করতে পারে। ওয়েব সার্ফ করার সময় একই ঘটনা ঘটে, উদাহরণস্বরূপ, আপনি আপনার পিসি সুরক্ষিত করতে ” ফ্রি অ্যান্টিভাইরাস সফটওয়্যার ” টাইপ করেন । আপনি সাইটে URL টির বানান পরীক্ষা করবেন এবং AD শব্দটি URL টির সাথে দেখাবে না তা নিশ্চিত করুন।

কোনও সংস্থাকে তাদের বিজ্ঞাপনগুলিতে নির্ভরযোগ্য বলে মনে হচ্ছে তার অর্থ এই নয় যে তারা আসলেই নিরাপদ । নির্বিচারে কোনও ইউআরএল ক্লিক করার ফলে আপনি কোনও খারাপ ওয়েবসাইটের দিকে যেতে পারেন বা ভাইরাস এবং ম্যালওয়্যারকে আপনার পিসিতে ডাউনলোড করতে বোটনেটের মাধ্যমে সম্ভবত আপনি জানেন না।

জাল অ্যান্টিভাইরাস কীভাবে সনাক্ত করবেন?

  1. জাল অ্যান্টিভাইরাস প্রকল্পগুলি কীভাবে জেনুইন সফ্টওয়্যার এর চেয়ে বেশি প্রবর্তিত হয়েছে সেটা বের করা আসলেই আগ্রহজনক । জাল অ্যান্টিভাইরাসগুলোর ক্লায়েন্টকে ভাবতে হবে যে তারা সঠিকভাবে কাজ করছে যাতে পিসিতে চালু থাকার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।
  2. একটি ভুয়া অ্যান্টিভাইরাস ব্যবহারকারী অবিশ্বাস্যভাবে আগের চেয়ে আরও বেশি পপ-আপগুলি দেখতে পাবে, বিশেষত যখন তারা ওয়েবের সাথে সংযুক্ত থাকে।
  3. আপনার পিসিতে থাকা একটি নকল সফ্টওয়্যার আইটেমের অন্যান্য ইঙ্গিতগুলি সিস্টেমটির ধীর গতিতে অন্তর্ভুক্ত।
  4. জাল প্রোগ্রামটি আরও ম্যালওয়্যার এবং অন্যান্য ভাইরাসগুলি সূক্ষ্মভাবে পরিচয় করিয়ে দেওয়ার সাথে সাথে গতিতে অবিচ্ছিন্ন ড্রপটি নিঃশব্দে উচ্চারিত হয়।
  5. অন্য একটি দুর্দান্ত সাইন যা একটি নকল প্রোগ্রাম চালু হয়েছে তা নির্দেশ করে তা হ’ল আপনার ব্রাউজারের হোম পৃষ্ঠা পরিবর্তন করা।
  6. বিজ্ঞাপনটিকে একইভাবে বিভিন্ন উপায়েও ঠেলে দেওয়া যায় – জাল প্রোগ্রামগুলির ইনস্টলেশনটি বিস্মিতকর ধরণের ফলাফলকে প্ররোচিত করতে পারে এবং এর মধ্যে একটি ইনলাইন প্রচারের সংযোজন হতে পারে, উদাহরণস্বরূপ, কোনও কোনও সাইটের পৃষ্ঠাতে শব্দগুলি যা হঠাৎ করে বাজানো এবং পর্নোগ্রাফি গন্তব্যগুলি বা আপনার পিসিতে প্রবর্তিত জাল প্রোগ্রামের পিছনে যারাই রয়েছে তার জন্য একটি দুর্দান্ত পরিমাণ সংগ্রহ করতে পারে এমন আরও অনেক কিছু সহ অনাকাঙ্ক্ষিত স্পটগুলিকে আন্ডারলাইন করা এবং লিঙ্কযুক্ত বলে মনে হচ্ছে।

এটা আসলে কিভাবে কাজ করে?
জাল অ্যান্টিভাইরাস আপনাকে সংক্রমণ এবং ম্যালওয়ারের জন্য আপনার পিসি স্ক্যান করার জন্য অবহিত করে এবং এর পরে এটি আপনাকে একটি জরুরি বার্তা দেয় যে আপনার পিসি সংক্রামিত এবং ক্রিয়া প্রয়োজনীয়। এরপরে আপনাকে অবহিত করা হবে যে আপনি জাল সুরক্ষা সফ্টওয়্যারটির সম্পূর্ণ সংস্করণটি অর্জন করে সংক্রমণটি বহিষ্কার করতে পারেন এবং আপনি যদি কিনতে ক্লিক করেন, আপনার কার্ডের বিশদটি প্রবেশ করতে হবে। এই সফ্টওয়্যারটি তাদের সুবিধার জন্য সাইবার অপরাধীরা তৈরি করেছে এই আলোকে কখনও আপনার কার্ডের বিশদটি কিনুন বা রাখবেন না। এ সুযোগে, আপনি যদি আপনার কার্ডের ডিটেইল দেন তবে তারা তাদের সুবিধার জন্য এটির অপব্যবহার করতে পারে।

কিছু নকল সুরক্ষা সফ্টওয়্যার হল:
গ্রীন অ্যান্টিভাইরাস 2009।
ContraVirus।
পিসি অ্যান্টি স্পাইওয়্যার।
Security requirements 2010

নিজেকে সুরক্ষিত রাখার পদক্ষেপ
কয়েকটি পদক্ষেপ রয়েছে যার মাধ্যমে আপনি আপনার পিসিতে কাকতালীয়ভাবে নকল অ্যান্টিভাইরাস প্রবর্তনের ঝুঁকি হ্রাস করতে পারেন:

আপনি আপনার লোকাল সিস্টেম এবং ইন্টারনেট এ সুরক্ষিত গ্যারান্টি দিতে ফায়ারওয়ালকে শক্তিশালী করুন। আমাদের রিভের ইন্টারনেট সুরক্ষা ফায়ারওয়াল সুরক্ষা সরবরাহ করে আগত এবং সক্রিয় ট্র্যাফিক উভয়ই পরীক্ষা করে আপনাকে সুরক্ষার অতিরিক্ত কভার দেয়।
পপ-আপগুলিতে কখনও ক্লিক করবেন না।
অফ উইন্ডে যদি আপনি উইন্ডোজ ক্লায়েন্ট হন তবে আপনার সুরক্ষা সেটিংস মাঝারি বা উচ্চতর সেট করুন।
পাইলফার্ড সফ্টওয়্যারটি কখনও ডাউনলোড করবেন না – ফ্রি আইটেমগুলি লোভনীয় শোনায় তবে মনে করতে পারে যে এগুলি স্থানান্তরিত ব্যক্তিরা নিয়মিত লাভের আশায় থাকেন, তা আপনার সিস্টেমে দর কষাকষির মাধ্যমে বা অন্য ওয়েব দোষীদের কাছে আপনার ডেটা বিক্রি করে।
খাঁটি বণিকদের কাছ থেকে কেবল ভাল পরীক্ষা করা এবং শংসাপত্রযুক্ত অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কিনুন।
সম্ভবত ইমেল সংযোগগুলি উন্মুক্ত করুন এবং আপনি যদি প্রেরককে বিশ্বাস করেন এবং আপনি নিশ্চিত হন যে আপনি তাদের পরিচয় নিশ্চিত করতে পারেন – কারণ সংক্রমণের ইমেলটি সম্ভবত ইমেল ফিশিং হিসাবে পরিচিত ।
ক্রমবর্ধমান সংখ্যক ব্যক্তি প্রতিদিন ওয়েবে যুক্ত হচ্ছে এবং তারা যখন ওয়েবে ধরণের বিপদগুলি পর্যায়ক্রমে সচেতন করে তোলে, তাই সুরক্ষা আইটেমগুলির প্রয়োজনীয়তা বৃদ্ধি পায়।

সাইবার অপরাধীরা যে কোনও সুযোগের সদ্ব্যবহার করে এবং জাল সুরক্ষা সফ্টওয়্যার সরবরাহ করে যা তাদের অর্থোপার্জনের কাজগুলিতে কেবল বুদ্ধিমান বর্ধন।

নকল অ্যান্টিভাইরাস অপসারণের পদক্ষেপ?
এগুলি বেশিরভাগ প্রোগ্রাম যা আপনাকে বোঝানোর চেষ্টা করে যে আপনার কাঠামোটি যখন তা নয় তখন এটি সংক্রামিত। এটি সনাক্ত করে যে সংখ্যক সংক্রমণের সন্ধান করে তা যথেষ্ট পরিমাণে নিষ্পত্তি করতে তাদের স্ক্যানিং প্রক্রিয়াটির পুরো সংস্করণ প্রদানের জন্য আপনাকে বাধ্য করার চেষ্টা করে। এই মুহুর্তে, আপনার কাজ হলো সমস্ত নকল অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলোর ব্যবস্থা করা। আসুন আমরা এটি কীভাবে দেখি:

আপনার সিস্টেমটি নিরাপদ মোডে শুরু করা
আপনার পিসি পুনরায় চালু করুন এবং অবিচ্ছিন্নভাবে আপনার কনসোলে F8 কী টিপুন । এটি কিছুটা অনিশ্চিত, তবুও সঠিক হয়ে গেলে, আপনাকে এমন একটি স্ক্রিনে নিয়ে যাওয়া হবে যা মেনুযুক্ত বিভিন্ন বিকল্পের মতো সেফ মোড, কমান্ড প্রম্পট এবং নেটওয়ার্কিং সহ নিরাপদ মোড, ইত্যাদি নেটওয়ার্কিং সহ নিরাপদ মোড আপনাকে ওয়েব অ্যাক্সেস দেয়, এটি আপনার পিসিতে আপনার সুরক্ষা ফ্রেমওয়ার্ক আপডেট করার জন্য দরকারী প্রমাণিত।

আপনার ব্রাউজার সেটিংস পুনরায় সেট করুন
আপনার ডিফল্ট ব্রাউজারটি খুলুন, সরঞ্জামগুলি তারপর বিকল্পগুলিতে ক্লিক করুন। বিন্দুতে যখন ক্লিক করুন উন্নত ট্যাব। রিসেট সেটিংসের অধীনে, রিসেট ক্লিক করুন এবং তারপরে আপনার ব্রাউজারটি ইন্টারনেট এক্সপ্লোরার বা ক্রোম হয়ে আবার চালু করুন।

আপনার পিসির সমস্ত টেম্প ফাইলগুলি পুরানো হওয়ার আগে মুছুন এবং সমস্ত ক্যাশে ফাইলগুলি সরিয়ে দিন।
উইন্ডোজগুলিতে ক্লিনমগ্রার ব্যবহার করুন, আপনার শুরুতে ক্লিক করতে হবে এবং তারপরে অনুসন্ধান বাক্সে ক্লিন এমজিআর কমান্ড টাইপ করতে হবে বা আপনি কেবল সিটিআরএল + আর চালাতে পারেন এবং একই কমান্ডটি টাইপ করতে পারেন এবং তারপরে আপনি টেম্প ফাইলগুলি সাফ করার জন্য নির্দিষ্ট ড্রাইভ নির্বাচন করতে পারেন বা ক্যাশে।
ইন্টারনেট থেকে যে কোনও কিছু ডাউনলোড করার সময় সাবধানতা অবলম্বন করুন, কারণ এটি পরে আপনার পিসির জন্য ক্ষতিকারক হয়ে উঠতে পারে যদি আপনি ইন্টারনেট থেকে কোনও দূষিত প্রোগ্রাম ডাউনলোড করেন।
আপনার পিসি স্ক্যান করতে মাইক্রোসফ্ট স্ক্যানার বা কোনও খাঁটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করুন।
আপনার অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার সহ আপনার সিস্টেমটি এখনই আপডেট করুন।
উপসংহার
যেমন আগে উল্লেখ করা হয়েছে, নিজেকে সাম্প্রতিকতম কৌশলগুলি সম্পর্কে স্মরণ করা আপনার পক্ষে তাৎপর্যপূর্ণ। আমরা সর্বদা সর্বশেষতম হুমকির সাথে লড়াই করার জন্য যথাসাধ্য চেষ্টা করছি এবং সেগুলি থেকে আপনার গ্যাজেটগুলি রক্ষার জন্য টিপস সরবরাহ করি। আপনার সুরক্ষা আমরা যা চাই তা অবশ্য এটি আপনার অগ্রাধিকার হওয়া উচিত।

আপনি যদি মনে করেন যে আপনার সিস্টেমটি একটি নকল অ্যান্টিভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে এবং এটি সুরক্ষিত রাখতে আপনার কাছে সর্বোত্তম সম্ভাব্য সুরক্ষা সফ্টওয়্যার নেই, তবে সমস্যাটি মোকাবেলায় আপনি আমাদের অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি কোনও সংক্রমণ ছড়িয়ে দিতে পারেন । সঠিক জায়গায় সুরক্ষার কাঠামো স্থাপন এবং ওয়েবে বিদ্যমান বিপদগুলি সম্পর্কে সচেতনতার সাথে, আপনি আপনার পথে আসা যে কোনও হুমকির জন্য ধীরে ধীরে প্রস্তুত থাকতে পারেন।

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: