11
Aug, 2019

hacked laptop cameraএকটি হ্যাক করা ল্যাপটপ ক্যামেরা কীভাবে চিনবেন?

ল্যাপটপ হ’ল একটি ছোট আকারের এবং পাতলা বহনযোগ্য কম্পিউটার যা ব্যক্তিগত কাজের জন্য ব্যবহৃত হয়।  এর ফিচারগুলি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে, এর মধ্যে একটি হলো ল্যাপটপ ক্যামেরা যা ছবি তুলতে, আপনি যদি দীর্ঘ-দূরত্বের সম্পর্কের মধ্যে থাকেন বা বাড়ি থেকে দূরে থাকেন সেক্ষেত্রে ফেসবুক বা হোয়াটস অ্যাপে ভিডিও কল করতে, এমনকি স্কাইপ ভিডিও কলিং সার্ভিসের মাধ্যমে আপনি অন্য কোনও শহর থেকে একটি সাক্ষাত্কারের জন্য উপস্থিত হতে পারেন।  আপনি এই ক্যামেরাটি ভিডিও রেকর্ডিং তৈরি করতে এবং আপনার ইউটিউব চ্যানেলগুলিতে আপলোড করার জন্য, কোনো কিছু ব্যাখ্যা করে দেখানোর জন্য বা সম্মেলনে যোগদানের জন্য ব্যবহার করতে পারেন, এমনকি আপনি নিজের জীবন সম্পর্কে ভিডিও ডায়েরিও তৈরি করতে পারেন এবং এতে আপনার পছন্দসই জিনিসগুলি অন্তর্ভুক্ত করতে পারেন।  কিছু লোক আশেপাশে নজর রাখার জন্য এগুলি নজরদারি ক্যামেরা হিসাবে ব্যবহার করে।

 যদিও ওয়েবক্যাম ব্যতিক্রমী সেবা প্রদান করে, এটি ল্যাপটপে ইন্টারনাল বা ইউএসবি কেবল দ্বারা সংযুক্ত থাকা সত্ত্বেও আপনার জায়গা থেকে কিছু দূরবর্তী স্থানে লাইভ ভিডিও পাঠাতে ব্যবহৃত হতে পারে, কখনও কখনও আপনার অবগতি এবং সম্মতি ছাড়াই ।  এই প্রক্রিয়াটিকে ক্যামফ্যাক্টিং বলা হয় যাতে কোনও হ্যাকার ল্যাপটপ ক্যামেরার নিয়ন্ত্রণ গ্রহণ করে এবং ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস পেতে কম্পিউটারে ম্যালওয়ার প্রবেশ করায়।  সুতরাং আপনার যদি কখনও সন্দেহ হয় যে আপনার ল্যাপটপ ক্যামেরাটি ঝুঁকিপূর্ণ বা কেউ আপনাকে অন্য দিক থেকে দেখছে তবে এই বিষয় সম্পর্কে আরও জানতে আপনার নিম্নলিখিত বিষয়গুলি অনুসরণ করা উচিত।

1 নির্দেশক বাতি- এটি একটি ছোট সবুজ, লাল বা নীল রঙের বাতি যা আপনি যখন আপনার ল্যাপটপে ক্যামেরা ব্যবহার করেন তখন দেখা যায়। যখন আপনি ক্যামেরা ব্যবহার করছেন না তখনও যদি বাতিটি চালু থাকে তবে এর অর্থ অন্য কেউ এটি পরিচালনা করছে।

এখনই আতঙ্কিত হবেন না কারণ এটি আপনার কম্পিউটারে ইনস্টল থাকা অ্যাপ্লিকেশনগুলি বা আপনার ব্রাউজারে এক্সটেনশানগুলির দ্বারাও ব্যবহৃত হতে পারে। আপনার নিশ্চয়তার জন্য, ওয়েব ক্যামে প্রবেশের প্রয়োজন এমন ব্রাউজার সহ সমস্ত অ্যাপ্লিকেশন একবারে বন্ধ করুন।  যদি আপনার এলইডি বাতিটিও বন্ধ হয়ে যায় তার মানে এটি অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি দ্বারা ব্যবহৃত হচ্ছিল। তবে যদি তখনও বাতিটি চালু থাকে তাহলে আপনার ক্যামেরা বাইরের কারো নিয়ন্ত্রণে আছে।তাই ভাল পরামর্শ হ’ল আপনি যখন ক্যামেরা ব্যবহার করবেন না তখন এর সেটিংস ব্লক করে দেওয়া।

2 অপরিচিত স্টোরেজ ফাইল– একটি ভাল কৌশল হ’ল আপনার অডিও এবং ভিডিও ফাইলগুলি যে ফোল্ডারে রয়েছে সেটি ভালভাবে চেক করা। যদি আপনি এমন কোন ফাইল আবিষ্কার করেন যা আপনি রেকর্ড করেননি তাহলে ভাল সম্ভাবনা রয়েছে হ্যাকার আপনার ল্যাপটপ ক্যামেরা নিয়ন্ত্রণ করছে এবং আপনার উপর নজর রাখছে।

3 ক্যামেরা চালু করার সময় ত্রুটি- আপনি যখন ক্যামেরা চালানোর চেষ্টা করবেন, তখন ডিভাইসটি ইতিমধ্যে ব্যবহৃত হচ্ছে তা ঘোষণা করে একটি ত্রুটি বার্তা উপস্থিত হয়।  এমনও হতে পারে ল্যাপটপের একটি আলাদা প্রোগ্রাম ওয়েবক্যাম ব্যবহার করছে, যা ত্রুটির কারণ হতে পারে। কন্ট্রোল প্যানেলে যান এবং এমন প্রোগ্রাম নির্বাচন করুন যেখানে আপনি অব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলি আনইনস্টল করতে পারবেন যেগুলো ওয়েবক্যাম ব্যবহার করে ।  আনইনস্টল করার পর আবার ওয়েবক্যাম চালু করার চেষ্টা করুন, যদি এখনও ত্রুটি পাওয়া যায় তাহলে কিছু ভাইরাস পরিষ্কারের প্রয়োজন।

4 ওয়েবক্যাম প্রক্রিয়া – আপনার ওয়েবক্যাম প্রক্রিয়াটি আপনি ব্যবহার না করার পরও চলছে কিনা তা দেখতে Task manager এ যান, Processes ট্যাবটির নীচে আপনি ওয়েবক্যাম ইউটিলিটি সহ চলমান প্রোগ্রামগুলির একটি তালিকা দেখতে পাবেন। কম্পিউটার চালু থাকলে ওয়েবক্যামটি স্বয়ংক্রিয়ভাবে চালনার জন্য এটি ডিফল্ট সেটিংস হতে পারে। ওয়েবক্যামটি নিজে থেকে চালু হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনি ল্যাপটপটি পুনরায় চালু করতে পারেন।

5 ম্যালওয়্যার স্ক্যান- ক্যামেরাটি ব্যবহার করছে এমন অ্যাপ্লিকেশন সম্পর্কে আরও ভাল ধারণা পেতে আপনি আপনার পিসি বা ল্যাপটপে ম্যালওয়্যার স্ক্যান চালু করতে পারেন। ল্যাপটপটি সেফ মোডে রেখে, অস্থায়ী ফাইলগুলি মুছে এবং ভাইরাস সনাক্ত করতে আপনি যে অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি ব্যবহার করছেন তা চালাতে পারেন;  অথবা আপনি গুগল ক্রোমের অন্তর্নির্মিত ম্যালওয়্যার স্ক্যানার চালাতে পারেন যা আপনার সিস্টেমকে প্রতিরোধ করতে একটি আপগ্রেড করা ফর্ম।

6 ওয়েবক্যাম সেটিংস- আপনার ক্যামেরার সিকিউরিটি সেটিংস পরীক্ষা করে দেখুন সেগুলি পরিবর্তন করা হয়েছে কি না। সিস্টেমটি হ্যাক হয়ে থাকলে আপনি খেয়াল করবেন, পাসওয়ার্ডটি ডিফল্ট সেটিংয়ে পরিবর্তিত হয়েছে; আপনার আর সেটিংসে পরিবর্তন করার অনুমতি নেই; আপনার ক্যামেরার ফায়ারওয়াল সুরক্ষা বন্ধ করা হয়েছে; এডমিনের নাম আলাদা।

যদি আপনার পিসি বা ল্যাপটপ ক্যামেরাটি হ্যাক হয় বা না হয় তবুও পরে অনুশোচনা করার চেয়ে আগেই ঝুঁকিমুক্ত হওয়া অপরিহার্য।

ভবিষ্যতের আক্রমণ থেকে নিজেকে রক্ষা করার জন্য এখানে কিছু টিপস:

1 আপনার অনুমতি ব্যতীত কাউকে ছবি তুলতে বা ভিডিও করতে বাধা দেওয়ার জন্য একটি কালো বা লাল টেপ দিয়ে ল্যাপটপ ক্যামেরাটি ঢেকে দেওয়ার পুরানো পদ্ধতিটি ব্যবহার করে দেখুন। আপনি যখন নিজের জন্য ক্যামেরাটি ব্যবহার করতে চান তখন আপনি টেপটি সরিয়ে ফেলতে পারেন তবে এটিকে পুনরায় ঢেকে রাখতে ভুলবেন না।

2 সন্দেহজনক সংযোগগুলি দেখার জন্য এবং নেটওয়ার্ক ট্র্যাফিক নিরীক্ষণের জন্য আপনার সিস্টেমে ফায়ারওয়াল সক্রিয় করুন।

3 আপনার সিস্টেমে অনুমোদিত এবং একটি বৈধ অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করুন যা ম্যালওয়্যার, স্পাইওয়্যার এবং অন্যান্য ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা স্তরকে বাড়িয়ে তোলে।

4 আপনার ডেটা প্রবাহের দিকে নজর দিন কারণ নেটওয়ার্ক সংযোগে হঠাৎ সূক্ষ বৃদ্ধি ইঙ্গিত দেয় যে আপনার ইন্টারনেট আপনার অনুমোদন ছাড়াই ব্যবহৃত হচ্ছে। আপনার নেটওয়ার্ক ব্যবহার করে অ্যাপ্লিকেশনগুলি সনাক্ত করার চেষ্টা করুন, আপনার ওয়েবক্যাম বা কোনও অপরিচিত অ্যাপ্লিকেশন যা ডেটা পাঠাচ্ছে তা ট্র্যাক করুন।

5 ফিশিংয়ের একটি সাধারণ প্রক্রিয়া হ’ল, হ্যাকাররা আপনার কম্পিউটারে এমন কোনও গুরুতর সমস্যা খুঁজে পেয়েছে যেটিকে তাৎক্ষণিকভাবে পরীক্ষা করা দরকার, এমন এজেন্ট হিসাবে ছদ্মবেশে আপনার সিস্টেমে ভাইরাস প্রবেশ করায়। তারা আপনার অজান্তেই আপনার ক্যামেরা এবং অন্যান্য মূল্যবান ফাইলগুলিতে অ্যাক্সেস পেয়ে যায়।

6 ফ্রি ওয়াই-ফাই হটস্পট ব্যবহার এড়াতে চেষ্টা করুন কারণ এটি আপনার সিস্টেমকে হ্যাকারদের কাছে উন্মোচিত করে। যদি প্রয়োজনীয় হয় তবে একটি ব্যক্তিগত ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ব্যবহার করুন কারণ ফ্রি সার্ভিসগুলো ধীরগতি এবং দুর্বল।

7 যদি আপনি কোনও অজানা উৎস বা ব্যক্তির কাছ থেকে লিঙ্ক সহ কোনও ইমেল পান, তবে আপনার কৌতূহল ধরে রাখার চেষ্টা করুন এবং এটি না খুলে ডিলিট করুন। আপনার সিস্টেমে ভাইরাস প্রেরণ করতে এটি একটি খুব পুরানো কৌশল, যা আপনাকে ইমেলের মাধ্যমে (কখনও কখনও আপনার পরিচিত ব্যক্তির কাছ থেকে) একটি লিঙ্ক খুলতে বলে। সুতরাং ক্লিক করার আগে সেই ব্যক্তি মেইলের মাধ্যমে আপনাকে কোনও গুরুত্বপূর্ণ কিছু পাঠিয়েছে কিনা তা ক্রস-চেক করতে পারেন।

উপসংহার

আপনার ল্যাপটপের ক্যামেরা কখন কম্প্রোমাইজ করা হয়েছে এবং আপনার অজান্তে কেউ দিনরাত আপনাকে পর্যবেক্ষণ করছে কিনা তা সনাক্ত করা কঠিন। এটি অবশ্যই ভীতিকর, তাই নিজেকে এরকম অভিজ্ঞতা থেকে রক্ষা করার জন্য, আপনার ওয়েব ক্যামের নিরাপত্তা প্রতিনিয়ত পরীক্ষা করতে উপরের পরামর্শগুলি অনুসরণ করুন।

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: