27
Jun, 2019

স্প্যাম কথন

স্প্যামের সংজ্ঞা –
স্প্যামকে অপ্রাসঙ্গিক বার্তা হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে যা ইন্টারনেট ব্যবহারকারীদের বিজ্ঞাপনের উদ্দেশ্য, ফিশিং বা ম্যালওয়্যার প্রকাশের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে পাঠানো হয়। স্প্যাম সাধারণত ব্যবহারকারীদের বাল্ক ইমেইলের আকারে পাঠানো হয়, যা সাধারণত ইমেল স্প্যাম হিসাবে উল্লেখ করা হয়। আপনি যে অন্যান্য স্প্যামগুলি জুড়ে আসতে পারেন তা ইনস্ট্যান্ট মেসেজিং, ব্লগ মন্তব্য বিভাগ, সোশ্যাল মিডিয়া পোস্ট ইত্যাদিতে অননুমোদিত বার্তা অন্তর্ভুক্ত। ইমেল স্প্যাম পাঠাতে যারা জড়িত তারা মেইলিং সিস্টেমে একটি এক্সেল ফাইল আপলোড করতে পারে এবং একক সহ হাজার হাজার ইমেল অঙ্কন করতে পারে ক্লিক. স্প্যাম পরিত্রাণ পেতে, আজকাল অনেক কোম্পানি এন্টি স্প্যাম সফ্টওয়্যার অফার করে। নিচের অংশে আমরা একটি এন্টি-স্প্যাম সফটওয়্যারের সুবিধা নিয়ে আলোচনা করেছি।
ইমেল স্প্যামিং কৌশল ব্যবহৃত হয় কেন?
স্প্যাম ইমেলগুলির সমস্যা ক্রমাগত বাড়ছে, তাই স্প্যাম-বিরোধী স্প্যাম কৌশলগুলি ইমেল স্প্যামগুলি ব্লক এবং ফিল্টার করার জন্য উন্নত করা হয়। অতএব, স্প্যামার সিস্টেমকে বাইপাস করে এমন ধরনের ইমেল অঙ্কুর করার জন্য নতুন কৌশল সনাক্ত করে। স্প্যামারদের দ্বারা ব্যবহৃত মেল স্প্যামিং কৌশলগুলির কয়েকটি নীচে দেখুন।
OPEN RELAY EXPLOITATION
ওপেন রিলে এক ধরণের কম্পিউটার স্প্যামিং টেকনিক যা মূল ঠিকানা সনাক্ত না করেই ইমেল পাঠাতে দেয়।
ইমেইল ঠিকানা সংগ্রহ
ইমেল ঠিকানা সংগ্রহ স্প্যাম ইমেল পাঠানোর একটি গুরুত্বপূর্ণ অংশ। স্প্যামাররা ইমেল আইডগুলি বাগে আনতে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে।এর মধ্যে আছে ইন্টারনেটে গবেষণা থেকে শুরু করে কেবল একটি মেইল আইডি অনুমান করা ।
বিষয়বস্তু লুকানো।
যেহেতু স্প্যামের বিষয়ে সচেতনতা বৃদ্ধি পেয়েছে, লোকেরা মেইল বিষয়ক স্প্যামগুলি সনাক্ত করে সেগুলোকে বাতিল করতে পারে। তাই স্প্যামাররা ‘হাই’ বা ‘অবৈতনিক চালান’ ইত্যাদি শিরোনাম ব্যবহার করে। এই ধরণের শিরোনামগুলি আপনাকে উত্সাহিত করতে পারে এবং আপনাকে সেই ইমেল লিঙ্কগুলিতে ক্লিক করতে বা সংযুক্তিটি ডাউনলোড করতে অনুরোধ করা হতে পারে।
স্প্যাম ইমেইল বিপজ্জনক কেন?
স্প্যাম ইমেল শুধুমাত্র প্রাপকের জন্য বিরক্তিকর নয় তার ব্যক্তিগত এবং আর্থিক তথ্য হারাতে ঝুঁকিপূর্ণ হতে পারে । অপ্রত্যাশিত ইমেলগুলির প্রেরক আপনাকে আকর্ষণীয় অফার পেতে ক্রেডিট কার্ডের তথ্য যেমন আপনার একাউন্ট ডিটেইল দিয়ে প্রবেশ করতে বলার মাধ্যমে আপনাকে প্রতারণার চেষ্টা করতে পারে। আপনি একটি ওপেন সফটওয়্যার ডাউনলোড করার জন্য প্রলুব্ধ করা যেতে পারে, যা আসলে একটি Ransomware।
স্প্যাম ইমেইল কিভাবে ব্লক করবেন?
স্প্যাম ইমেলগুলিকে ব্লক করার জন্য Yahoo, Gmail এবং Hotmail এর মতো বিভিন্ন ইমেল সরবরাহকারীর বিভিন্ন ধরণের সেটিংস রয়েছে। আপনি যদি কোনও নির্দিষ্ট সরবরাহকারীর স্প্যাম ইমেলগুলিকে কীভাবে ব্লক করতে চান তা জানতে চান তবে আপনি তাদের টিউটোরিয়ালগুলি দেখতে পারেন। অবাঞ্ছিত ইমেলগুলি থেকে নিরাপদ থাকা কিছু সাধারণ কৌশলগুলি আনসাবস্ক্রাইব বোতামে ক্লিক করা, প্রেরককে অবরোধ করা, প্রতিবেদন করা স্প্যাম ইত্যাদি। স্প্যাম ইমেলগুলি ব্লক করার জন্য আপনি এই কৌশলগুলি ব্যবহার করতে পারেন। এছাড়া, ইমেল সরবরাহকারীরা স্বয়ংক্রিয়ভাবে তাদের অ্যালগরিদমের উপর ভিত্তি করে স্প্যাম হিসাবে ইমেলগুলি সনাক্ত করে এবং জাঙ্ক ফোল্ডারের অধীনে তাদের স্টক করে।
Outlook এ জাঙ্ক ইমেলগুলি কীভাবে বন্ধ করবেন?
আপনি যদি মিস অ্যালকোহল ব্যবহার করেন তবে আপনাকে Outlook এ জাঙ্ক ইমেলটি কীভাবে বন্ধ করতে হবে তা জানা উচিত। আপনি ‘ওয়ার্ক অব হোম’, ‘অবৈতনিক চালান’, ‘বন্ধুত্ব’ ইত্যাদি বিষয় নিয়ে ইমেলগুলি জুড়ে আসতে পারেন। যদিও Outlook এর জাঙ্ক ইমেল ফোল্ডার রয়েছে তবে আপনি এখনও আপনার ইনবক্সে এই ধরনের ইমেল পাবেন। অতএব, আপনি এই ধরনের ইমেল বন্ধ করার জন্য একটি শক্তিশালী ইমেইল স্প্যাম ব্লকার প্রয়োজন। রিভিউ অ্যান্টিভাইরাস একটি বিরোধী স্প্যাম বৈশিষ্ট্য আছে যা আউটলুক ব্যবহারকারীদের জন্য আদর্শ। যখন আপনি আপনার পিসিতে REVE অ্যান্টিভাইরাস ইনস্টল করেন, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার আউটলুকের সাথে সিঙ্ক করে এবং ‘রিভ স্প্যাম’ নামে একটি ফোল্ডার তৈরি হয়, যেখানে সমস্ত স্প্যাম ইমেলগুলি বিষয় এবং বিভাগের উপর ভিত্তি করে সংরক্ষণ করা হয়। এটি স্প্যাম ফিল্টার দিয়ে অবাঞ্ছিত ইমেল সনাক্ত করতে পারে।
একটি এন্টি স্প্যাম সফ্টওয়্যার গুরুত্ব
এন্টি স্প্যাম সফ্টওয়্যার আপনাকে কম্পিউটার ভাইরাস , রান্সসওয়্যার, ট্রোজান এবং ফিশিং থেকে সুরক্ষিত থাকতে সহায়তা করে । হ্যাকাররা ভাইরাসগুলি ছড়িয়ে দেওয়ার মাধ্যম হিসাবে ইমেল ব্যবহার করে, তাই আপনি যদি ইন্টারনেট ব্যবহারকারী হন তবে এন্টি-স্প্যাম সফ্টওয়্যার অবশ্যই থাকতে হবে। রিভ এন্টীভাইরাসের আছে এন্টি স্প্যাম ফিচার যা স্প্যাম ইমেল সনাক্ত এবং ব্লক করে।

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: