02
Jul, 2019

Rootkit কি আসলে?
rootkit কে পিসির গভীরে লুকানো এক ধরণের কম্পিউটার সফ্টওয়্যার হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা শনাক্ত করা যায় না । এই ক্ষতিকারক সফ্টওয়্যার ব্যবহার করে হ্যাকাররা ইউজারের কম্পিউটারের ‘রুট’ অ্যাক্সেস নিয়ে নিতে পারে । সুতরাং, এটি ব্যবহারকারীর গোপনীয়তার জন্য অত্যন্ত বিপজ্জনক । পিসি ব্যবহারকারীদের উচিত একটি অ্যান্টি-রুটকিট সফ্টওয়্যার ব্যবহার করা।
Rootkit বিভিন্ন ধরনের হতে পারে –
বুটকিটস, ফার্মওয়্যার রুটকিটস, কার্নেল-লেভেল রুটকিটস এবং অ্যাপ্লিকেশন রুটকিটস এর মতো বিভিন্ন ধরণের রুটকিট ভাইরাস রয়েছে।
BOOT KIT
এটি একটি ধরনের ক্ষতিকর সংক্রমণ যা কম্পিউটারের মাদারবোর্ডে অবস্থিত মাস্টার বুট রেকর্ডকে টার্গেট করে।
ফার্মওয়্যার ROOTKITS
এই ধরনের ভাইরাস নেটওয়ার্ক কার্ডের মতো কম্পিউটার সিস্টেমের হার্ডওয়্যারে লুকিয়ে থাকে।
এটার কাজ কি?
এই ভাইরাস ব্যবহারকারীর কম্পিউটার থেকে সংবেদনশীল তথ্য যেমন আর্থিক তথ্য এবং পাসওয়ার্ড সংগ্রহ করে। এটি আপনার কম্পিউটারে বিভিন্ন ত্রুটি ডেকে নাওতে পারে এবং স্প্যাম রিলে করতে পারে।
কিভাবে এটি একটি পিসিতে প্রবেশ করে?
কোনো ডিভাইস আগে থেকে সংক্রমিত ফাইল বা ড্রাইভ শেয়ারের মাধ্যমে রুটকিটের শিকার হতে পারে। এটি নতুন কেনা কম্পিউটারে আগে থেকেই ইনস্টল করা থাকতে পারে। এছাড়াও, যখন আপনি কোনও সফটওয়্যার ডাউনলোড করেন, উৎসটি বিশ্বস্ত না হলে রুটকিট আপনার সিস্টেমে প্রবেশ করতে পারে।
কিভাবে কম্পিউটার থেকে এই ক্ষতিকারক সফ্টওয়্যার সনাক্ত এবং অপসারণ করা যায়?
ভাইরাস সনাক্ত করার জন্য, আপনাকে একটি rootkit স্ক্যানার ব্যবহার করে আপনার পিসি স্ক্যান করতে হবে, যা সহজেই কোনও লুকানো দূষিত সংক্রমণ সনাক্ত করতে পারে । আপনি ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সাহায্য করার জন্য কিছু টিপস নিম্নরূপ:
একটি এন্টি ROOTKIT ইনস্টল করুন
হ্যাকারদের হারানোর সেরা উপায় হল আপনার ডিভাইসে একটি অ্যান্টি-রুটকিট বা রুটকিট স্ক্যানার ডাউনলোড এবং ইনস্টল করা। আপনি আপনার পিসিতে এমন একটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন যার মধ্যে root-root বৈশিষ্ট্য রয়েছে। একটি rootkit remover ব্যবহার করে, আপনি এটি আপনার পিসি থেকে মুছে ফেলতে পারেন।
সতর্কতার সঙ্গে এক্সটারনাল ড্রাইভ ব্যবহার করুন
বাইরের কোনো ড্রাইভ ঢোকানোর আগে সেটিতে কোনও লুকানো ম্যালওয়্যার চিহ্নিত করতে সেরা রুটকিট স্ক্যানারটি স্ক্যান করুন। এটি আপনাকে এই ডিভাইসের মাধ্যমে যে rootkit ঢুকতে পারতো তা থেকে সুরক্ষিত রাখবে। একটি পিসি থেকে দূষিত সফ্টওয়্যার অপসারণের টিপস ছাড়াও , বৈধ সাইটগুলি থেকে ডাউনলোড সফ্টওয়্যারের মতো কিছু প্রাথমিক পদক্ষেপ গ্রহণ করা এবং সফ্টওয়্যার ইনস্টল করার সময় শর্তাবলীগুলি সাবধানে পড়ুন।

আপনি রিভ অ্যান্টিভাইরাস ব্যবহার করতে পারেন যা রুট -রাইট বৈশিষ্ট্য রয়েছে।

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: