02
Jul, 2019

ফিশিং কি?

ফিশিং এর সংজ্ঞা
এটিকে অনলাইন ব্যবহারকারীদের কাছ থেকে ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড এবং আর্থিক বিবরণীর মতো সংবেদনশীল ডাটা চুরি করা/প্রতারণার প্রচেষ্টা হিসাবে সংজ্ঞায়িত করা হয়। আক্রমণকারীরা ফিশিং ইমেইলের মাধ্যমে ভিক্টিমকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে। অযাচিত ইমেলগুলিতে ক্লিক করে আপনি একটি ভুয়া ওয়েব পেইজে আসবেন যেটা দেখলে আপনার আসলই মনে হবে। এই ওয়েবসাইটগুলি ব্যবহারকারীদের আকর্ষণ করার জন্য জাল কিন্তু আকর্ষণীয় প্রস্তাবগুলি দেখায় এবং তাদের আর্থিক ও ব্যক্তিগত তথ্য জমা দেওয়ার জন্য উৎসাহিত করে, যা পরবর্তীতে আক্রমণকারীর দ্বারা অপব্যবহৃত হয়।
ফিশিং এর বিভিন্ন ধরনগুলি কি কি?
ফিশিং স্ক্যামগুলি জটিলতা, আক্রমণকারীদের উদ্দেশ্য ইত্যাদির ভিত্তিতে ভিন্ন। স্পেয়ার ফিশিং, ক্লোন ফিশিং, whaling এবং প্রতারণামূলক ফিশিংয়ের মতো বিভিন্ন ধরণের সাইবার আক্রমণ আবির্ভূত হয়েছে। এই কৌশলগুলো হ্যাকাররা নির্দিষ্ট উদ্দেশ্য নিয়েই ব্যবহার করে।
ডিসিপ্টিভ ফিশিং/প্রতারণামূলক ফিশিং
এটি ফিশিংয়ের একটি কমন পদ্ধতি যা প্রেরক ইমেল আইডিকে বৈধ কোম্পানির ঠিকানা হিসাবে মাস্ক করে এবং ব্যবহারকারীদের ইমেলের জাল লিঙ্কে ক্লিক করতে প্রলুব্ধ করে। আক্রমণকারীরা সাধারণত বাল্ক ইমেল প্রক্রিয়া মাধ্যমে কাউকে লক্ষ্যবস্তুতে পরিণত করে।
স্পিয়ার ফিশিং আক্রমণ
এটি একটি ধরনের সাইবার আক্রমণ যা আরও ব্যক্তিগতকৃত পদ্ধতির সাথে আসে। এখানে, ফিশিং ইমেল এমন কোনো ঠিকানা থেকে পাঠানো হয় যা প্রাপকের পরিচিত হয়। এতে প্রাপকদের বোকা বানানোর সুযোগ অনেক বেড়ে যায়।
ক্লোন ফিশিং
এটি একটি ধরণের সাইবার আক্রমণ যেখানে প্রাপক আইডি সহ সংযুক্তি বা লিঙ্ক সহ একটি প্রকৃত এবং পূর্বে বিতরণ করা ইমেল নেওয়া হয়। একটি ক্লোন ইমেল দূষিত লিঙ্ক বা এটাচমেন্ত দিয়ে ডিজাইন করা হয় এবং একটি spoofed ইমেল আইডি থেকে শিকারকে পাঠানো হয়।
এই আক্রমণ প্রতিরোধ করবেন কিভাবে?
সাইবার আক্রমণ প্রতিরোধ বা অনলাইন স্ক্যাম থেকে নিরাপদ থাকার জন্য, একজনকে তাদের পিসিতে এন্টি-ফিশিং সফ্টওয়্যার ইনস্টল করতে হবে। ফিশিং প্রতিরোধের জন্য কিছু টিপস অনুসরণ করা গুরুত্বপূর্ণ:
যেমন:
– ইমেলের মাধ্যমে আসা লিঙ্কগুলিতে ক্লিক করার আগে সর্বদা চেক করুন।
– আপনি লিঙ্কগুলি ধরে রাখতে পারেন এবং বানান ত্রুটি বা অপরিচিত ইউআরএলের মতো সন্দেহজনক কোনও স্পট দেখতে পারেন কিনা তা পরীক্ষা করে দেখুন।
-সর্বদা ওয়েবসাইটের URL এর আগে “https” চেক করুন।
-ইমেলে প্রাপ্ত লিঙ্কে ক্লিক করার পরিবর্তে URL টি ম্যানুয়ালি টাইপ করুন এড্রেস বারে।
-আপনার প্রিয়জনের সাথে আপনার সংবেদনশীল ডাটাগুলি যেমন পাসওয়ার্ড, অ্যাকাউন্ট নম্বর, কার্ডের বিবরণ ইত্যাদি শেয়ার করবেন না।

আপনার উচিত সন্দেহজনক ট্রিকগুলো শনাক্ত করার জন্য যথেষ্ট স্মার্ট হওয়া। একটি ফিশিং ইমেল সনাক্ত কিভাবে জানুন।
এন্টি-ফিশিং সফ্টওয়্যার ব্যবহার করুন
এন্টি-ফিশিং বৈশিষ্ট্যগুলির সাথে ইন্টারনেট সুরক্ষা সফ্টওয়্যার ফিশিং আক্রমণ সনাক্ত করতে সহায়তা করে। যেমন আক্রমণ থেকে সুরক্ষিত থাকার জন্য রিভ অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ডাউনলোড করুন। এই অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বিভিন্ন স্ক্যাম বা ফিশিং প্রচেষ্টা, ক্ষতিকর ওয়েবসাইট আগেই রোধ করে এবং ব্লক করে দেয়।

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: