02
Jul, 2019

Think Before You Clickকম্পিউটার সিকিউরিটির সম্ভাব্য কিছু ঝুঁকি বা বিপদ আছে যা আপনার পিসির স্বাভাবিক কার্যকারিতার জন্য বিপত্তির কারণ হতে পারে। তা হয়তো হতে পারে ছোট্ট কোনো অ্যাডওয়্যার বা একটি ক্ষতিকারক ট্রোজান ম্যালওয়্যার। বর্তমান সময়ে প্রায় সবকিছুই ডিজিটাল হতে চলেছে সেই হিসাবে কম্পিউটারের নিরাপত্তা হুমকিও ক্রমাগত বাড়ছে।
কম্পিউটার নিরাপত্তার জন্য হুমকিসমূহ বিভিন্ন ধরণের হতে পারে :

ট্রোজান, ভাইরাস, অ্যাডওয়্যার, মালওয়্যার, রুটকিট, হ্যাকার এবং আরও বেশ কিছু ধরণের কম্পিউটার নিরাপত্তা হুমকি রয়েছে। এগুলো সম্পর্কে নীচে আরো তথ্য দেয়া হলো-

কম্পিউটার ভাইরাস :
কম্পিউটার ভাইরাস এমন এক ধরণের প্রোগ্রাম, যা নিজেকে নিজেই কপি করে এবং আপনার পিসির ফাইল এবং প্রোগ্রামগুলিকে ক্ষতিগ্রস্থ করে তাদের অ-কার্যকরী করতে পারে।

COMPUTER WORMS :
এটি এমন এক ধরণের কম্পিউটার যা নিজের প্রতিলিপি তৈরি করতে সক্ষম। এই প্রোগ্রাম ডিফেক্টেড কোডগুলি ছড়িয়ে দেয়, কম্পিউটারের ওয়ার্মগুলি অন্যান্য পিসিতে আসল কোডগুলির কপি পাঠাতে নেটওয়ার্ক ব্যবহার করে।এমনকি এটি ব্যবহারকারীর ইমেল ব্যবহার করে ইউজারের বিভিন্ন ডকুমেন্ট ও স্থানান্তর করতে পারে।

SCARE WARE :
Scare ware এমন এক ধরণের ম্যালওয়্যার যা ভিক্টিমকে জাল ভাইরাসের সতর্কতা দেখিয়ে এন্টি ভাইরাস সফ্টওয়্যার কিনতে উৎসাহিত / প্রলুব্ধ করে। একটি স্কেয়ারওয়্যার দ্বারা সংক্রামিত পিসিতে জাল ম্যালওয়ার হুমকিগুলির পপ-আপগুলি আসতে পারে এবং সেগুলো প্রতিরোধ করতে ব্যবহারকারীদের অন্য আরো একটি জাল অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার কেনার অনুরোধ জানানোর নামে বোকা বানানো হয়।

KEY LOGGER :
এটি কীস্ট্রোক লগার হিসেবেও পরিচিত, কীলগাররা তার কম্পিউটারের ব্যবহারকারীর রিয়েল-টাইম কার্যকলাপ ট্র্যাক করতে পারে। Key logger পিসির ব্যাকগ্রাউন্ডে রান করে এবং একটি ব্যবহারকারীর সমস্ত কীস্ট্রোক রেকর্ড করে ,পাসওয়ার্ড এবং ব্যাংকিং বিবরণ চুরি করে হ্যাকারদের কাছে এসব তথ্য বিক্রি করে।

ROOTKIT :
rootkit কে অত্যন্ত বিপজ্জনক বলে মনে করা হয় কারণ এটিকে বৈধ ফাইল বলে মনে হলেও আসলে তা নয় ।একারণে কম্পিউটার ব্যবহারকারী ভুল বুঝে প্রতারিত হয়। Rootkit মাস্ক ভাইরাস এবং ওয়ার্মস ব্যাবহারকারীর প্রয়োজনীয় ফাইল হিসাবে প্রদর্শিত হয়। এটি সরানো খুব কঠিন এবং শুধুমাত্র একটি anti-rootkit বৈশিষ্ট্য সমৃদ্ধ একটি অ্যান্টিভাইরাস ই এই rootkit সরাতে পারে।

সেরা কম্পিউটার নিরাপত্তা জন্য টিপস :

সেরা কম্পিউটার সুরক্ষার জন্য আপনাকে অবশ্যই নির্দিষ্ট নির্দেশিকাগুলি অনুসরণ করতে হবে:

১. সেরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি ব্যবহার করুন যা কেবল আপনার পিসিকে সুরক্ষা দেয় না,সেই সাথে সাইবার হুমকিগুলির বিরুদ্ধে ইন্টারনেট সুরক্ষা এবং রক্ষাকারীও।

২. অবিশ্বস্ত ইমেইল এটাচমেন্ট কোনোভাবেই ডাউনলোড করবেন না। এসব ক্ষতিকারক ম্যালওয়্যার বহন করতে পারে।

৩.অবিশ্বস্ত সাইটগুলি থেকে সফ্টওয়্যার ডাউনলোড করবেন না কারণ সেগুলো এমন ভাইরাস নিয়ে আসতে পারে যা আপনি সফ্টওয়্যার ইনস্টল করার সাথে সাথেই আপনার সিস্টেমকে সংক্রামিত করতে পারে।

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: