19
Dec, 2016

Microsoft Word Virus

সময়ের সাথে প্রযুক্তির কল্যাণে একদিকে যেমন সহজ হচ্ছে জীবনযাত্রা তেমনি সহজ হচ্ছে ভাইরাস ছড়ানোর উপায়ও, রবীন্দ্রনাথ ‘কঠিনরে’ ভালোবাসালেও স্মার্ট হ্যাকাররা এখন বেছে নেন সহজ সব হ্যাকিং টুল – যেমন মাইক্রোসফট ওয়ার্ড!

এটি কীভাবে কাজ করে?

এটি কাজ করে ফিশিং ইমেইল থেকে – অন্যান্য ফিশিং ইমেইলের মতো একটি মেইল যার সাবজেক্টে উল্লেখ থাকে ‘আনপেইড ইনভয়েস’ বা ‘নিউ ভয়েস মেসেজ রিসিভড’ ইত্যাদি। সাধারণ ফিশিং ইমেইলে লিঙ্ক পাঠানো হলেও এখানে কেবল একটি ওয়ার্ড ফাইল সংযুক্ত করে দেয়া হয়। আর, তা আসে টার্গেটের পরিচিত বা জনপ্রিয় কোনো প্রতিষ্ঠানের নামে, ফলে অ্যাটাচমেন্ট খোলার আগে তা যাচাই করার কথা কারও মাথায় আসে না।

ফাইলটি খোলার জন্য ক্লিক করা হলে তা আপনার কম্পিউটারের নিরাপত্তা ব্যবস্থা ক্ষতিগ্রস্ত করে নিজস্ব একটি ওয়েবসাইটে নিয়ে যায়। এসব ম্যালওয়্যার (যেমন জিউস পাণ্ডা) মূলত ব্যাংকিং তথ্যসহ বিভিন্ন আইডি, পাসওয়ার্ড ইত্যাদি সংগ্রহ করে।

যেভাবে নিরাপদ থাকবেন

ম্যালওয়্যার থেকে নিরাপদ থাকার সবচেয়ে কার্যকর উপায় কম্পিউটার ও স্মার্টফোনে প্রিমিয়াম মানের যেকোনো একটি অ্যান্টিভাইরাস ব্যবহার করা। পাশাপাশি, অপরিচিত ইমেইল আইডি থেকে আসা অ্যাটাচমেন্ট না খোলাই ভালো। আর, কখনও খোলা হলেও ‘ম্যাক্রো’ এনাবেল শীর্ষক অনুমতি চাইলেও তা দেয়া যাবে না কিছুতেই!

The Author

Abhijeet Guha

Abhijeet is an active blogger with decent experience in the IT Security industry. He researches on various topics related to cyber security and pens down his research in the form of articles & blogs. You can reach him at abhijeet@reveantivirus.com.
Abhijeet Guha
  Leave a Comment
Search for: